উখিয়ার মূর্তিমান আতংক ও ইয়াবার গডফাদার অবশেষে পুলিশের জালে!

বিশেষ প্রতিনিধি :

উখিয়ার ক্রাইমজোন খ্যাত জালিয়াপালং ইউনিয়নের লম্বরীপাড়া গ্রামের মূর্তিমানের আতংক বহু মামলার পলাতক আসামি কলিম উল্লাহ অবশেষে উখিয়া থানা পুলিশের হাতে আটক হয়েছে।

তার বিরুদ্ধে মরণ নেশা মাদক ইয়াবা, হত্যা ও মানবপাচারসহ একাধিক মামলা রয়েছে। সে অনেকদিন আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দাপিয়ে বেড়ালেও শেষ রক্ষা হয়নি।

মঙ্গলবার (১৯ এপ্রিল) রাত আনুমানিক তাকে আটক করা হয়। আটক কলিম উল্লাহ উপজেলার জালিয়াপালং ইউনিয়নের লম্বরী পাড়া গ্রামের আলী আকবরের ছেলে।

উখিয়া থানার ওসি (তদন্ত) গাজী সালাহ উদ্দিন তাকে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে উখিয়া থানা পুলিশের চৌকস অফিসার এস.আই কাউসার হামিদ তার সঙ্গীয় ফোর্স নিয়ে অভিযান চালিয়ে তাকে আটক করে। তার বিরুদ্ধে মরণ নেশা মাদক ইয়াবা, হত্যা ও মানবপাচারসহ একাধিক মামলা রয়েছে।

এদিকে খবর নিয়ে জানা যায়, উখিয়ার জালিয়া পালং ইউনিয়নের লম্বরী পাড়া গ্রাম হচ্ছে ক্রাইমের আস্তানা। এক সময় সমুদ্র পথে মানব পাচারের ট্রানজিট পয়েন্ট ছিল। তখন ট্রলার বা ফিশিং বোট দিয়ে মানব পাচার সিন্ডিকেট নিয়ন্ত্রণ করতো লম্বরী পাড়া গ্রামের আলী আকবরের পুত্র কলিম উল্লাহ ও তার সঙ্গী তারই আপন ভাই মুহিব উল্লাহ প্রকাশ মুসা ও মৃত সালা আহমদের পুত্র মুফিজ আলম। ওই সময়ে মানব পাচারের গডফাদার হিসেবে পুলিশের খাতায় তারা ছিল মোষ্ট ওয়েন্টেড । থানায় মামলাও হয় তাদের বিরুদ্ধে। কিন্তু আইনশৃঙ্খলা বাহিনীর চুখে ধুলা দিয়ে এলাকায় দাবিয়ে বেড়াচ্ছিল বহুদিন ধরে।

হালের পরিবর্তনের সাথে সাথে ইয়াবা ব্যবসার সাথে জড়িত হয়ে পড়ে তারা। সড়ক ও নদী পথে ইয়াবার চালান পাচার করে রাতারাতি কালো টাকার মালিক বনে গেছে।

অনুসন্ধানে জানা যায়, ইয়াবার গডফাদার কলিম উল্লাহ এলাকায় মূর্তিমান আতংক হয়ে উঠেছে। তার বিরুদ্ধে হত্যা ও মানব পাচারের মামলা রয়েছে। রুমখাঁ চৌধুরী পাড়ার গ্রামের সুপারী ব্যবসায়ী ফজলুল হককে প্রকাশ্যে হত্যা করে কলিম উল্লাহ বাহিনী। যার হত্যা মামলা নম্বর জিআর ১৬৪। এ ছাড়াও তার বিরুদ্ধে মানব পাচার মামলা রয়েছে। নম্বর জিআর ১০/২০। বর্তমানে অপরাধ জগতে জড়িত হয়ে ২ টি বহুতল ভবণ সহ বিপুল পরিমাণ জায়গার মালিক তিনি। লম্বরী পাড়ায় পুরো মাদকের ব্যবসা নিয়ন্ত্রণ করছে কলিম উল্লাহ । গত ২১ মার্চ র‌্যাব উখিয়ার রুমখাঁ মনির মার্কেট এলাকায় অভিযান চালিয়ে ৫০ হাজার ইয়াবা জব্দ করে। থানায় দায়ের কৃত মামলায় কলিম উল্লাহকে ২ নম্বর আসামী করে র‍্যাব।

এদিকে কলিম উল্লাহ আটকের খবরে লম্বরীসহ আশপাশের এলাকায় সাধারণ মানুষের মাঝে স্বস্থি নেমে এসেছে। দু:সাহসিক অভিযানে শীর্ষ মাদক কারবারি ও বহু অপকর্মের হোতা কলিম উল্লাহকে আটক করায় উখিয়া পুলিশকে ধন্যবাদ জানান স্থানীয়রা।

পাশাপাশি তার অপর দুই সঙ্গী তার ভাই মুহিব উল্লাহ প্রকাশ মুসা ও মুফিজকে আটক করতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আকুল আবেদন জানিয়েছেন।

উল্লেখ্য, গত ৫ এপ্রিল মাদক ইয়াবা, হত্যা ও মানবপাচারসহ একাধিক মামলার পলাতক আসামি কলিম উল্লাহ, মুহিব উল্লাহ ও মুফিজের বিরুদ্ধে একটি অনুসন্ধানী রিপোর্ট প্রকাশ করে “কক্সবাজার জার্নাল ডটকম”। রিপোর্ট প্রকাশের পর নড়েচড়ে বসে আইনশৃঙ্খলা বাহিনী।