যৌনকর্মী থেকে প্রতারক চক্রের বস

ডেস্ক রিপোর্ট •

বিদেশ থেকে এসেছে উপহার ও পার্সেল, এজন্য দিতে হবে কিছু টাকা। ফোনে বা ইমেইলে এমন কথা বলে সাধারণ মানুষের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়া হয়।

রাজধানীর বিভিন্ন এলাকা থেকে এমন প্রতারক চক্রের ৩ সদস্যকে গ্রেফতার করেছে গোয়েন্দারা। চক্রটিতে রয়েছে ডিম বিক্রেতা, ভ্যানচালক এমনকি যৌনকর্মীও।

অন্তত ১৫টি ব্যাংকে শতাধিক একাউন্ট ব্যবহার করে লেনদেন হয় প্রতারণার অর্থ। অ্যাকাউন্টধারীদের একজন সজিব, পেশায় ডিম বিক্রেতা। তার আছে ৩১টি অ্যাকাউন্ট। আরেকজন শরিফ। এই ভ্যানচালকের বিভিন্ন ব্যাংকে অ্যাকাউন্ট আছে ৪২টি। তাদের বস একজন নারী। যৌনকর্মী থেকে এখন সে লাখ লাখ টাকার মালিক।

গ্রেফতারকৃতরা জানায়, বিদেশ থেকে উপহার সামগ্রী এসেছে বা পুরস্কার জিতেছে বিভিন্ন ব্যক্তিকে এমন সব টোপ দেয় তারা। কাস্টমস থেকে উপহার ছাড়ের জন্য নির্দিষ্ট ব্যাংকে নির্দিষ্ট অংকের টাকা জমা দিতে বলা হয় গ্রাহককে। বিশ্বাস অর্জনে নিজেরাই বিভিন্ন নামে মেইলে নানা কাগজপত্র পাঠায় টার্গেটকৃত ব্যক্তিকে। ভুয়া ফেসবুক ম্যাসেঞ্জার থেকে বার্তা এবং ছবিও বিনিময় হয়।

তাদের ফাঁদে পা দিয়ে সর্বস্ব হারাচ্ছে অহরহ মানুষ। প্রতারিতের তালিকায় সরকারি উচ্চ পদস্থ কর্মকর্তা থেকে শুরু করে আছে খেটে খাওয়া মানুষও রয়েছে।

ডিবির (গুলশান) উপ-কমিশনার মশিউর রহমান জানান, তারা নিজেদের মধ্যে কখনও দেশীয় নম্বরে কথা বলে না, বিদেশি নম্বর থেকে হোয়াটসঅ্যাপ, সিগনালের মত নিরাপদ মাধ্যমে যোগাযোগ করে তারা।

আইনশৃঙ্খলাবাহিনীর কর্মকর্তারা মনে করেন, এমন প্রতারণা ঠেকাতে ব্যাংকগুলোকে আরও সচেতন হতে হবে।