রনাকের উদ্যোগে দুস্থ নারীদের মাঝে ছাগল বিতরণ

আবু সায়েম, কক্সবাজার •

র‌্যাব নারী কল্যাণ সমিতির উদ্যোগে দুস্থ নারীদের স্বাবলম্বী করার লক্ষ্যে ছাগল বিতরণ করা হয়েছে ।

২০ ফেব্রুয়ারী ( মঙ্গলবার) র‌্যাব-১৫ এর সার্বিক ব্যবস্থাপনায় ব্যাটলিয়ন সদর দপ্তরে রনাক ( র‌্যাব নারী কল্যাণ সমিতির) উদ্যোগে দুস্থ নারীদের স্বাবলম্বী করার উদ্যেশ্যে অসহায় গরীবদের মাঝে গৃহপালিত পশু ছাগল বিতরণ করা হয়েছে ।

এ সময় র‌্যাব নারী কল্যান (রনাক) সমিতির পক্ষ থেকে প্রধান অতিথি হিসেবে র‌্যাব-১৫ এর উপ-অধিনায়ক মেজর মোহাম্মদ শরীফুল আহসান এর পত্নী নির্ভানা সামরিন জাহিদ উপস্থিত থেকে দুস্থ নারীদের মাঝে উক্ত ছাগল বিতরণ করেন। এছাড়াও সিপিএসসি ক্যাম্প কমান্ডার মেজর সাইফুল ইসলাম এর পত্নী কানিজ ফাতেমা এবং কিউএম ও এমটিও সিনিয়র সহকারী পুলিশ সুপার দেবজিত পাল এর পত্নী সুস্মিতা ঘোষ লিজা উপস্থিত ছিলেন।

র‌্যাব সূত্রে জানা যায়, র‌্যাব-১৫, কক্সবাজার এর সার্বিক ব্যবস্থাপনায় র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন প্রতিষ্ঠালগ্ন থেকে বাংলাদেশে বিবিধ অপরাধ নির্মূলে প্রতিনিয়ত অবদান রেখে চলেছে।

এরই পাশাপাশি বঙ্গবন্ধুর সোনার বাংলা এবং মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে সমাজের অসহায় ও দুস্থ মানুষের পাশে রয়েছে রনাক (র‌্যাব নারী কল্যাণ) সমিতি। র‌্যাব রনাক সমিতির আওতায় মানবিক কাজের অংশ হিসেবে সমাজের দুস্থ ও অসহায় নারী-পুরুষদের স্বাবলম্বীকরণের জন্য বিভিন্ন মহতী উদ্যোগ গ্রহণ করে থাকে।

এরই ধারাবাহিকতায় র‌্যাহব সদর দপ্তরের তত্ত্বাবধানে র‌্যাব-১৫ এর সার্বিক ব্যবস্থাপনায় ২০২২ সালে ‘নবজাগরণ’ নামক উদ্যোগের আওতায় ১০ জনকে সেলাই মেশিনের উপর প্রশিক্ষণ, ৫ জনকে ড্রাইভিং প্রশিক্ষণ, ৫ জনকে টুরিস্ট গাইড প্রশিক্ষণ, ০৫ জনকে ফটোগ্রাফার প্রশিক্ষণ, ৬ জনকে হোটেল/রেস্টুরেন্ট সার্ভিস বয় প্রশিক্ষণ এবং ০৫ জনকে সার্ফিং কাজের উপর প্রশিক্ষণ দেয়া হয়।

একই সাথে প্রশিক্ষণার্থীদেরকে ১১টি সেলাই মেশিন ও ৫টি ক্যামেরা প্রদান এবং অন্যান্য প্রশিক্ষণার্থীদের নিজ নিজ প্রশিক্ষণের উপর ভিত্তি করে কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়া হয়।

অতিরিক্ত পুলিশ সুপার ( ল’ এন্ড মিডিয়া) মোঃ আবু সালাম চৌধুরী বলেন, র‌্যাব দেশের অপরাধ নির্মূলের পাশাপাশি সামাজিক মহৎ কার্যক্রম বাস্তবায়ন করে।

এর অংশ হিসেবে আজ দুস্থ অসহায় গরীব নারীদের স্বাবলম্বী করার লক্ষ্যে রনাকের উদ্যোগে ছাগল বিতরণ করা হয়েছে। ভবিষ্যতেও দেশের বিভিন্ন মহতী উদ্যোগ গ্রহণের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে সমাজের দরিদ্র, অসহায় ও দুস্থ মানুৃষের পাশে থেকে কাজ করে যাবে রনাক (র‌্যাব নারী কল্যাণ) সমিতি।