রামুতে পাহাড় নিধনকালে মাটি চাপায় নিহত ২  

সোয়েব সাঈদ, রামু •


কক্সবাজারের রামুতে পাহাড় নিধনকালে মাটি চাপায় ২ জনের মর্মান্তিক মৃত্যু হয়েছে। মঙ্গলবার (২০ অক্টোবর) দিবাগত রাত ২ টায় রামুর কাউয়ারখোপ ইউনিয়নের উখিয়ারঘোনা এলাকায় এ ঘটনা ঘটে। এতে নিহতরা হলেন-উখিয়ারঘোনা স্কুল পাহাড় এলাকার মৃত মো. হোছনের ছেলে আলি আহমদ (৩৫) ও মো. কালুর ছেলে মুজিবুর রহমান (৩২)। এরা দুজনই পরিবহন শ্রমিক এবং মাটি কাটার কাজ করছিলেন।

পুলিশ জানিয়েছে, উখিয়ারঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জনৈক শামসুল আলম নামের এক ব্যক্তির নেতৃত্বে একটি চক্র দীর্ঘদিন পাহাড়ের মাটি কেটে একাধিক মিনিট্রাকে (ডাম্পার) করে বিভিন্ন ইটভাটায় সরবরাহ করে আসছিলেন। সম্প্রতি প্রশাসন এ নিয়ে কঠোর হলে চক্রটি রাতের আধারে পাহাড় কাটা অব্যাহত রাখে। মঙ্গলবার দিবাগতে রাতে তারা পাহাড় কাটার সময় আকস্মিকভাবে উপরের অংশের মাটি ধ্বসে পড়ে। এতে পাহাড় কাটায় নিয়োজিত আলী আহমদ ও মুজিবুর রহমান মাটির নিচে চাপা পড়েন। পরে স্থানীয় জনতার সহায়তা পুলিশ মাটি সরিয়ে ২ জনের মৃতদেহ উদ্ধার করে।

খবর পেয়ে বুধবার সকালে ঘটনাস্থলে যান রামু উপজেলা নির্বাহী অফিসার প্রণয় চাকমা। তিনি ২জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, একটি চক্র প্রশাসনের চোখ ফাঁকি দিতে রাতের আধারে নির্বিচারে পাহাড় নিধন করছিলো। কয়েকদিন আগেও তিনি এখানে পাহাড় নিধন বন্ধে অভিযান চালিয়েছিলেন। এছাড়া কাউয়ারখোপ ইউপি চেয়ারম্যান মোস্তাক আহমদ ঘটনাস্থলে যান।

রামু থানার অফিসার ইনচার্জ মো. আজমিরুজ্জামান জানান- মৃতদেহগুলো ময়না তদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে। এ ব্যাপারে প্রয়োজনীয় আইনী ব্যবস্থা নেয়া হবে।