রামু হিমছড়িতে বনবিভাগকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে উচ্ছেদের পর ফের দোকান নির্মাণ

ভেঙ্গে দেয়ার পর পড়ে থাকা আসবাবপত্রের ছবি , আবারও নতুনভাবে নিমার্ণের

সাইফুল ইসলাম,কক্সবাজার জার্নাল ◑ 
একদফা উচ্ছেদ অভিযান পরিচালনার পরও বন-বিভাগকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে ফের দোকান নির্মাণ করার অভিযাগ পাওয়া গেছে। অবৈধভাবে ওই দোকান নির্মাণ হচ্ছে রামু উপজেলার খুনিয়াপালং ইউনিয়নের পেঁচারদ্বীপ এলাকার হিমছড়ি বিনোদন স্পটের প্রবেশ মুখে। অবৈধভাবে ওই দোকানটি নির্মাণ করছে একই ওয়ার্ডের ইউপি সদস্য কামাল উদ্দীন ও সাবেক মেম্বার নুরু উদ্দীনের নেতৃত্বে।

স্থানীয় সূত্রে জানা যায়, গত ১৮ জানুয়ারি অবৈধভাবে বন-বিভাগের জায়গার উপর দোকান তৈরি করে মানবপাচারকারী কামাল মেম্বার ও সাবেক নুরু মেম্বার। খবর পেয়ে কক্সবাজার শহরের বাহারছড়ার বিট কর্মকর্তা তারেকুর রহমান তাঁর সঙ্গীয় র্ফোস নিয়ে গত ২০ জানুয়ারি ওই অবৈধভাবে নির্মাণ করা দোকানগুলো ভেঙ্গে দেয়। ভেঙ্গে দিতে না দিতেই ফের ওই স্থানে কামাল মেম্বার ও নুরু মেম্বারের নেতৃত্বে আবারও রাতের আধারে দোকান নির্মাণ করছে তারা। এছাড়াও ওই পর্যটন স্পটে তাদের দুইজনের নেতৃত্বে টমটম ও সিএনজিসহ বিভিন্ন পার্কিংয়ের গাড়ি থেকে চাঁদা আদায় করছে। ওই অবৈধ দোকানগুলো কামাল মেম্বার ও নুরু মেম্বার মোটা অংকের টাকার বিনিময়ে ওই এলাকার রানা, আব্দুল হাকিম, পেটান আলী ও কবিরকে ভাড়া হিসেবে দিয়ে দেন।
প্রাপ্ত তথ্যে জানা যায়, কামাল মেম্বার একজন মানব পাচারকারী। এলাকায় তার একটি নানা অপরাধে জড়িত একটি সিন্ডিকেট রয়েছে। সে সিন্ডিকেটের প্রধান।

দোকান নেয়া ভাড়াটিয়া রানা বলেন, কিছুদিন আগে দোকানগুলো বন বিভাগের জায়গার উপর নির্মাণ করছে বলে বিট কর্মকর্তা ভেঙ্গে দেন। ভেঙ্গে দেয়ার পর ৯নং ওয়ার্ডের কামাল মেম্বার ও সাবেক নুরু মেম্বার দাঁড়িয়ে থেকে আবারও এই দোকানগুলো নির্মাণ করে দেন।

এ বিষয়ে জানতে চাইলে মানবপাচারকারী কামাল মেম্বার অস্বীকার করলেও নুরু মেম্বার ঠিকই নির্মাণ করার কথা স্বীকার করে দাপটের সাথে বলেন, ওই দোকানগুলো প্রথমে নির্মাণ করার পর ভেঙ্গে দিয়েছিল বিট কর্মকর্তা। তাই আমরা দাঁড়িয়ে থেকে আবারও দোকানগুলো নির্মাণ করে দিয়েছি তাতে কি হয়েছে বলে ফোন কেটে দেন।

এ ব্যাপারে বাহারছড়ার বিট কর্মকর্তা তারেকুর রহমান বলেন, ওই দোকানগুলো বন-বিভাগের জায়গার উপর নির্মাণ করেছিল। সরেজমিনে তদন্ত করে আমার ফোর্স নিয়ে ওই অবৈধ দোকানগুলো ভেঙ্গে দিই। আবার তৈরি করার কথা এখনো আমি জানি না। যদিও তৈরি করে থাকে তদন্তর্পূবক আবারও ভেঙ্গে দেয়া হবে।