রোহিঙ্গা নারীকে জন্মসনদ দেওয়ার দায়ে চেয়ারম্যান কারাগারে

ডেস্ক রিপোর্ট ◑ রোহিঙ্গা নারীকে জন্মসনদ দেওয়ার দায়ে মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার দিঘুলিয়া ইউপি চেয়ারম্যান মতিয়ার রহমানকে কারাগারে পাঠানো হয়েছে। মানিকগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মমতাজ বেগম বুধবার (১৫ জানুয়ারি) দুপুরে তার জামিন নামঞ্জুর করেন।

জেলা দায়রা ও জজ আদালতের পিপি আবদুস সালাম বলেন, ‘ইউপি চেয়ারম্যান আদালতে হাজির হলে তার আইনজীবী জামিনের আবেদন করেন। বিচারক জেলা জজ জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।’

২০১৯ সালের ১৩ নভেম্বর রাতে মানিকগঞ্জ সদর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মানিকগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সুপারিনটেন্ড মো. মনিরুজ্জামান মামলা করেন। এতে দিঘুলিয়া ইউপি চেয়ারম্যান মো. মতিয়ার রহমান, ভুয়া স্বামী রেজাউল করিম, পাসপোর্ট ফরমে স্থানীয় ব্যক্তি হিসেবে সত্যায়ন করার অপরাধে মানিকগঞ্জ জজ কোর্টের আইনজীবী মনোয়ার হোসাইনসহ চার জনকে আসামি করা হয়।

এজাহার সূত্রে জানা গেছে, ২০১৯ সালের ১৩ নভেম্বর রোহিঙ্গা নারী নিজেকে মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার দিঘলীয়া ইউনিয়নের বেংরোয়া গ্রামের আব্দুল হাইয়ের মেয়ে জান্নাত আক্তার ও জন্ম তারিখ ১০ জুন ২০০০ সাল দেখিয়ে একটি নাগরিক সনদ ও জন্মসনদ নিয়ে পাসপোর্ট ফরম দাখিল করতে গিয়ে আটক হন। এ ঘটনায় তার ভুয়া স্বামী রেজাউল করিম, পাসপোর্ট ফরমে স্থানীয় ব্যক্তি হিসেবে সত্যায়ন করার অপরাধে মানিকগঞ্জ জজ কোর্টের আইনজীবী মনোয়ার হোসাইনকে পুলিশে সোপর্দ করা হয়।