সংরক্ষিত বনাঞ্চলে পাঁকা দালান নির্মাণের চেষ্টা: উচ্ছেদ অভিযান চালিয়ে অবৈধ স্থাপনা গুড়িয়ে দিল বন বিভাগ

এ কে এম ইকবাল ফারুক,চকরিয়া •

বন বিভাগের লোকজনের চোখ ফঁাকি দিয়ে সংরক্ষিত বনাঞ্চলের জমি জবর দখল করে অবৈধভাবে স্থায়ী পাকা দালান নির্মান কালে উচ্ছেদ অভিযান চালিয়ে তা গুড়িয়ে দিয়েছে বন বিভাগ। এ সময় বন বিভাগের অন্তত ২০ শতক জমি অবৈধ দখলকারদের কাছ থেকে দখলমুক্ত করা হয়।

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের ফুলছড়ি রেঞ্জের অধিন ফুলছড়ি বনবিটের  হরিখোলা নামক এলাকায় এ উচ্ছেদ অভিযান চালানো হয়।  বুধবার (৩০জুন) সকাল থেকে একটানা দুপুর পর্যন্ত চলে এ উচ্ছেদ অভিযান।

অভিযানের নেতৃত্ব দেন ফাঁসিয়াখালী ও ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা মাজহারুল ইসলাম। এ সময় ফুলছড়ি বনবিট কর্মকর্তা ফারুক হোসেন বাবুল, ডুলাহাজারা বনবিট কর্মকর্তা ইলিয়াছ হোসেন, বনকর্মী, ভিলেজার ও হেডম্যানসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

উচ্ছেদ অভিযানের নেতৃত্ব দেয়া ফাঁসিয়াখালী ও ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা মাজহারুল ইসলাম বলেন, কক্সবাজার উত্তর বনবিভাগের ফুলছড়ি রেঞ্জের অধিন ফুলছড়ি বনবিটের হরিখোলা এলাকায় সংরক্ষিত বনাঞ্চলের বি.এস ৭০ দাগের জায়গা অবৈধ দখলে নিয়ে স্থায়ী পাকা দালান নির্মানের চেষ্টা চালায় কতিপয় ভূমিদস্যু চক্র।

বিষয়টি বন বিভাগের নজরে আসলে বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত একটানা অভিযান চালিয়ে অবৈধভাবে গড়ে তোলা ইটের তৈরি স্থাপনা উচ্ছেদ করে তা গুড়িয়ে দেয়া হয়। এ সময় বন বিভাগের অন্তত ২০ শতক জায়গা অবৈধ দখলদারদের কাছ থেকে দখলমুক্ত করা হয়। এ ঘটনায় বন বিভাগের সংশ্লিষ্ট আইনে অবৈধ দখলদারদের বিরুদ্ধে মামলার প্রস্ততি চলছে বলেও জানান তিনি।