সাবেক এমপি লুৎফুর রহমান কাজলের জন্মদিন আজ

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সাবেক সংসদ সদস্য, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির মৎস্যজীবী বিষয়ক সম্পাদক লুৎফুর রহমান কাজলের ৫৩ তম জন্মবার্ষিকী আজ সোমবার ১৮ নভেম্বর।

কক্সবাজারের রাজনীতির মাটির সাথে মিশে যাওয়া এই রাজনীতিবিদ বিশিষ্ট শিল্প উদ্যোক্তা, বিস্ময়কর মেধাসম্পন্ন ব্যাক্তিত্ব, শিল্পে নতুনত্ব সৃষ্টির অসাধারণ কারিগর, নিরিবিলি গ্রুপ অব কোম্পানিজের প্রতিষ্ঠাতা মরহুম আলহাজ্ব মোস্তাফিজুর রহমান ও সাবেক সংসদ সদস্য সালেহা খানমের পুত্র। লুৎফুর রহমান কাজল ৪ ভাই ১ বোনের মধ্যে দ্বিতীয় এবং ভাইদের মধ্যে জ্যেষ্ঠ ভাই। বর্ণাঢ্য রাজনৈতিক ক্যারিয়ারের অধিকারী জাতীয়তাবাদী ছাত্রদল ও জাতীয়তাবাদী যুবদল থেকে গড়ে উঠা এই রাজনীতিবিদ কক্সবাজার জেলা ও কেন্দ্রীয় ছাত্রদল ও যুবদলের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন কৃতিত্বের সাথে।

লুৎফুর রহমান কাজল ১৯৮০ সালে ছাত্রদলের রাজনীতির মাধ্যমে রাজনীতিতে পদার্পন করেন। তিনি জাতীয়তাবাদী ছাত্রদলের ১৯৮৩ সাল থেকে ১৯৮৬ সাল পর্যন্ত কক্সবাজার জেলা ছাত্রদলের যুগ্ম আহবায়কের দায়িত্ব পালন, ১৯৮৬ -৮৭ সালে জেলা ছাত্রদলের আহবায়কের দায়িত্ব পালন করেন। ১৯৮৭ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত লুৎফুর রহমান কাজল জেলা যুবদলের যুগ্ম আহবায়ক, ১৯৯১ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত জেলা যুবদলের সাধারণ সম্পাদক, ১৯৯৭ সাল হতে ২০০৩ সাল পর্যন্ত জেলা যুবদলের সভাপতি ও একই সময়ে কেন্দ্রীয় যুবদলের নির্বাহী সদস্য, ২০০৩ সালে কক্সবাজার জেলা বিএনপি’র সাংগঠনিক সম্পাদক, ২০০৪ সালে কেন্দ্রীয় যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক, ২০০৮ সালে বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও ২০১৬ সালে বিএনপি’র কেন্দ্রীয় নির্বাহী কমিটির মৎস্যজীবী বিষয়ক সম্পাদক হিসাবে নির্বাচিত হয়ে অদ্যাবধি দায়িত্ব পালন করছেন সফলতার সাথে। ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার-৩ আসনে ২০ দলীয় জোটের মনোনয়ন পেয়ে একই আসনে দলের একজন বিদ্রোহী প্রার্থী নির্বাচন করা সত্বেও লুৎফুর রহমান কাজল বিপুল ভোটের ব্যবধানে মহাজোটের প্রার্থীকে হারিয়ে সাংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৮ একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও কক্সবাজার-৩ আসনে লুৎফুর রহমান কাজল ২০ দলীয় জোটের মনোনয়ন পান।