টেকনাফে স্পীড বোটসহ মিয়ানমারের চার ‘নাগরিক’ আটক

গিয়াস উদ্দিন ভূলু, কক্সবাজার জার্নাল •

টেকনাফ সীমান্তে স্পীড বোট সহ মিয়ানমারের ৪ নাগরিক কে আটক করেছে বিজিবি।

সোমবার ২৬ আগস্ট ভোরে টেকনাফ সদর ইউনিয়নের নাজির পাড়া বিওপি ফাঁড়ীর জওয়ানরা তাদেরকে আটক করেন। এসময় একটি স্পীড বোট জব্দ করা হয়েছে। আটককৃতরা মিয়ানমার বর্ডারগার্ড পুলিশ (বিজিপি) এর সদস্য বলে জানিয়েছেন স্থানীয়রা।

সোমবার সন্ধায় নাজির পাড়া বিওপি এলাকায় সরেজমিন পরিদর্শনে স্থানীয় বাসিন্দাদের সাথে কথা বলে ঘটনার সত্যতা পাওয়া গেছে। নাজিরপাড়া বিওপি সংলগ্ন খালে মিয়ানমারের একটি স্পীড বোট দেখা গেছে।

স্থানীয়রা জানান, মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের ৪ সদস্য ইয়াবার চালান নিয়ে টেকনাফ মৌলভী পাড়া গ্রামে আসেন। ফেরার পথে তারা বিজিবি সদস্যদের হাতে আটক হন বলে তারা শুনেছেন। তবে এসময় কোন প্রত্যক্ষদর্শীর বক্তব্য পাওয়া যায়নি। এসময় নাজির পাড়া বিওপি ফাঁড়ীর দায়িত্বরত কর্মকর্তা নুরুল এর কাছে জানতে চাইলে তিনি টেকনাফস্থ ২ বিজিবি ব্যাটালিয়ন সদর দপ্তরে যোগাযোগ করার পরামর্শ দেন। আটককৃতদের সেখানে নিয়ে গেছে বলে জানান তিনি।

টেকনাফ ২ বিজিবি’র উপ-অধিনায়ক শরিফুল ইসলাম জমাদ্দার মিয়ানমারের ৪ জন নাগরিক আটক হওয়ার সত্যতা নিশ্চিত করেছেন। তবে তারা বিজিপি সদস্য কিনা তা নিশ্চিত করেননি। তিনি জানান তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে কি কারনে তারা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। এদিকে এ ঘটনা কেন্দ্র করে টেকনাফ শহর জুড়ে বিভিন্ন শ্রেনী পেশার মানুষের মাঝে চলছে আলোচনা সমালোচনা।

টেকনাফের সু-শীল সমাজের ব্যক্তিরা অনেকেই অভিমত প্রকাশ করে বলাবলি করছে তারা মিয়ানমারের বিজিপি সদস্য হলেও টেকনাফ সীমান্তের মাদক কারবারে জড়িত অপরাধীদের সাথে তারা সক্রিয় ভাবে জড়িত আছে। তাদেরকে কঠোর হস্তে জিঞ্জাসাবাদ করা হলে মাদক পাচারের অনেক গোপন তথ্য বেরিয়ে আসবে।