সড়কের উপরেই বাজার, বাড়ছে দুর্ঘটনা ও যানজট

সাইফুল ইসলাম • কক্সবাজার জার্নাল

কোর্ট বিল্ডিং কেন্দ্রীয় জামে মসজিদ সংলগ্ন সড়কের উপরেই এসব ব্যবসা।

কক্সবাজার শহরের বেশ কয়েকটি এলাকায় সড়কের উপরে ও দুই পাশ দখল করে বাজার বসার কারণে বাড়ছে দূর্ঘটনা ও যানজট। ওইসব ভ্রাম্যমান ব্যবসায়ীর কাছ থেকে নিয়মিত চাঁদা আদায় করছে একটি চক্র। প্রতিদিন একজন ব্যবসায়ীর কাছে থেকে সর্বনি¤œ ১০০ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত আদায় করছে ওই চাঁদাবাজ চক্রটি। এসব ব্যবসায়ীর কারণে শহরের মূলবাজার জিমিয়ে যাচ্ছে বলে জানান সচেতন মহল।

বিশেষ করে শহরের বৃহত্তর রুমালিয়ারছড়ায় পিটিস্কুল বাজার থাকলেও প্রায় দুইশ মিটারের ভিতরে খুরুশকুল রাস্তার মাথায় সড়কের দুইপাশে বাজার বসার ফলে ওই স্থানে নিয়তিম যানজটসহ বিভিন্ন ধরণের সড়ক দূর্ঘটনা লেগেই রয়েছে। সাধারণত ওই সব অবৈধ ব্যবসা দিনের চাইতে রাতে বেশি জমজমাট হয়ে থাকে।

সড়ক ও জনপদ বিভাগের জায়গায় এ সব বাজার বসার ফলে একদিকে প্রধান সড়ক সংকীর্ণ হয়ে যাচ্ছে। অন্যদিকে সড়কের যানজটের তীব্রতা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। পাশাপাশি এসব অবৈধ ভ্রাম্যমান দোকান ও অস্থায়ী দোকান বসার ফলে সড়কের প্রশস্থ কমে এসেছে।

সরেজমিনে দেখা গেছে, শহরের বেশ কয়েকটি স্পটের মধ্যে সড়কের দুই পাশ দখল করে বাজার বসছে। তার মধ্যে অন্যতম খুরুশকুল রাস্তার মাথায় সড়কের দুই পাশে, কোর্ট বিল্ডিং কেন্দ্রীয় জামে মসজিদ সংলগ্ন সড়কের উপরে, পালের দোকানের সামনে সড়কের উপর, পেট্রোল পাম্পের সংলগ্ন সড়কের পাশেসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পয়েন্টে এসব অবৈধ ব্যবসার কারণে সড়কে দূর্ঘটনা ও যানজট লেগেই রয়েছে।

সড়কের উপর এসব অবৈধ ব্যবসার ফলে গাড়ি চলাচলে মারাতœক বিঘœ সৃষ্টি হচ্ছে। বিশেষ করে সাপ্তাহিক হাটের দিন এসব স্থানে যানজট লেগেই থাকে। এদিকে সড়কের দুই পাশ দখল করে দুরপাল্লার গাড়ির কাউন্টার থাকায় সড়কের উপর বাস দাড়ানোর কারনে যানজট তীব্র থেকে তীব্রতর হয়। বাজার কেন্দ্রিক পালকি দোকান বসিয়ে মাসিক চাাঁদাবাজির কারনে উচ্ছেদ হয়ে ও পুনরায় দোকান বসানোর কারনে সড়কের শৃংখলা নষ্ট হয়ে যাচ্ছে। এমতাবস্থায় প্রতিদিনই সড়কের কোন না কোন স্থানে সড়ক দূর্ঘটনা থেকে রেহায় পাচ্ছেনা যাত্রীরা।

স্থানীয়রা জানান, সড়কের উপর পুরো বাজার বসার কারনে দীর্ঘ যানজট লেগেই থাকে। অনেক সময় সড়ক দূর্ঘটনায় প্রাণহানীর ঘটনা ঘটে। বাজারগুলো দ্রুত সড়কের উপর থেকে দূরে কোথাও সুবিধাজনক স্থানে সরালে কমে আসবে যানজট, কমবে প্রাণহানীর মত সড়ক দূর্ঘটনা।

নাম প্রকাশ না করার শর্ত এক ব্যবসায়ী বলেন, আমরা প্রতিদিন টাকা দিয়ে ব্যবসা করছি। টাকা না দিলে আমাদের বিভিন্নভাবে হয়রানি করে থাকে। বাজারে বসলেতো একটি হাসিল দিতে হয়। বাজারের চাইতে এখানে ব্যবসা সুবিধা হওয়ায় সড়কের পাশেই এসব ব্যবসা করে যাচ্ছি।

এ বিষয়ে কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান বলেন ইতোমধ্যই যারা অবৈধভাবে সড়কের উপরে ও দুই পাশে বাজার এবং নালা দখল করে ব্যবসা করে যাচ্ছেন তাদেরকে স্ব-উদ্যোগে সরিয়ে যাওয়ার জন্য সম্প্রতি পৌরসভার পক্ষ থেকে মাইকিং চলছে। যেকোন মুহুর্তে এসব অবৈধ স্থাপনার বিরুদ্ধে অভিযান চলবে।