১৯০ কোটি টাকার দুই ক্রয় প্রস্তাব অনুমোদন, ফেরত গেল ৩টি

ডেস্ক রিপোর্ট •

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা থেকে ফেরত পাঠানো হলো ৩টি ক্রয় প্রস্তাব। একই সভায় অনুমোদন দেয়া হয়েছে দুটি ক্রয় প্রস্তাবে।

বুধবার (১০ ফেব্রুয়ারি) এক ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো উত্থাপিত হয়েছিলো। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

কমিটি ফেরত পাঠিয়েছে, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কুমারগাঁও ৫০ মেগাওয়াট ক্ষমতার গ্যাসভিত্তিক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের প্রতি কিলোওয়াট ঘণ্টা ১ টাকা ৯৭ পয়সা হিসেবে বাড়ানো চুক্তিতে প্রায় ৮৬ কোটি ৫২ লক্ষ টাকা অতিরিক্ত মূল্য পরিশোধ করার প্রস্তাবটি।

এছাড়াও, আরো যাচাই-বাছাই করার পর আগামী সভায় আনার নির্দেশ দিয়ে ফেরত পাঠানো হয়েছে জরুরি প্রয়োজনে জি টু জি ভিত্তিতে ভারতের ন্যাশনাল কো অপারেটিভ কনজ্যুমারস ফেডারেশন অব ইন্ডিয়া-এনসিসিএফ এর কাছ থেকে ১ লাখ মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল ৩৬৫ কোটি ৬৫ লক্ষ ৭৬ হাজার টাকায় ক্রয়ের প্রস্তাবটিও।

পুনরায় মূল্যায়নের জন্য বলা হয়েছে, ৫৩ মেগাওয়াট ক্ষমতার গ্যাসভিত্তিক আশুগঞ্জ রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ ৫ বছর বৃদ্ধির জন্য ইউনাইটেড এনার্জি লিমিটেডের সাথে ট্যারিফ, প্রতি কিলোওয়াট ঘণ্টা ২ টাকা ৪৩ পয়সা হিসেবে ক্রয় চুক্তির প্রস্তাবটিও। নতুন চুক্তিতে বিদ্যুতের দাম হিসেবে অতিরিক্ত প্রায় ৪শ ৫১ কোটি ২০ লাখ টাকা পরিশোধ করতে হবে।
সভায় অনুমোদন দেয়া হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ‘পড়াশুনার অভ্যাস উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের’ আওতায় পরামর্শক প্রতিষ্ঠান বিশ্ব সাহিত্য কেন্দ্র থেকে ২ বছরের জন্য ৮২ কোটি ৭০ লক্ষ ৫১ হাজার ৭৫৬ টাকায় পরামর্শক সেবা ক্রয় প্রস্তাবটির।

এছাড়া অনুমোদন দেয়া হয়েছে ১০৭ কোটি ৯৪ লক্ষ ১৯ হাজার ৩৩৪ টাকায় বি আর বি কেবলস ইন্ডাস্ট্রিজের কাছ থেকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ প্রকল্পের ২৬৪ কিলোমিটার ১১ কেভি ও ৩৩ কেভি সাবমেরিন কেবল ক্রয় প্রস্তাবে।

সভা শেষে অনুষ্ঠিত ব্রিফিংয়ে অনুমোদন না দেয়া প্রস্তাবগুলো পুনরায় যাচাই বাছাই শেষে উপস্থাপনের নির্দেশ দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময়, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে নিজের করোনা টিক গ্রহণের তথ্য দিয়ে দেশের সব মানুষের সুরক্ষা নিশ্চিতে সবাইকে ভ্যাকসিন নেয়ার আহ্বান জানান তিনি।

এর আগে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির সভায় নীতিগত অনুমোদন দেয়া হয় জরুরি প্রয়োজনে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে চাল ও গম আমদানির লক্ষ্যে ক্রয় প্রক্রিয়ার সময় কমানোর প্রস্তাবে। নীতিগত অনুমোদন দেয়া হয়েছে সরাসরি ক্রয় পদ্ধতিতে ভারতের ন্যাশনাল কো অপারেটিভ কনজ্যুমারস ফেডারেশন অব ইন্ডিয়া-এনসিসিএফ থেকে ১ লক্ষ মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল ক্রয় প্রস্তাবেও।

এছাড়া, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ড্রোন শো, এরিয়াল শো ও ফায়ারওয়ার্কস শো অনুষ্ঠান আয়োজনের জন্য সরাসরি ক্রয় পদ্ধতি মানার প্রস্তাবেও অনুমোদন দিয়েছে কমিটি।