৩ রোহিঙ্গাকে বাংলাদেশি সাজিয়ে বিদেশে পাঠাতে বানানো হয়েছিল পাসপোর্ট!

কক্সবাজার জার্নাল ডেস্ক:
চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার শাহ আমানত সেতু সংলগ্ন মইজ্জারটেক এলাকায় কক্সবাজার থেকে আসা এক ব্যক্তির কাছ থেকে তিনটি বাংলাদেশি পাসপোর্ট পাওয়া গেছে। গ্রেপ্তার ব্যক্তির নাম মোহাম্মদ হোসাইন (৩৫)। মঙ্গলবার দুপুরে পুলিশ তাকে গ্রেপ্তার করেছে। তিনি কক্সবাজার জেলার রামু উপজেলার খুনিয়াপালং ইউনিয়নের পাইন বাগান গ্রামের মৃত আবদুল করিমের ছেলে। এ ব্যাপারে কর্ণফুলী থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।
যেসব নাম-ঠিকানা ব্যবহার করে এসব পাসপোর্ট তৈরি করা হয়েছে, তার কোনো সত্যতা ওই ঠিকানায় পাওয়া যায়নি। ভুয়া নাম-ঠিকানা ব্যবহার করে কক্সবাজারে বসবাসরত রোহিঙ্গাদের বাংলাদেশি সাজিয়ে বিদেশ পাঠাতেই এসব পাসপোর্ট বানানো হয়েছে।

ঘটনার বর্ণনা দিয়ে কর্ণফুলী থানার ওসি দুলাল মাহমুদ জানিয়েছেন, গ্রেপ্তার হোসাইনের ব্যাগে তল্লাশি করে তিনটি বাংলাদেশি পাসপোর্ট পাওয়া যায়। তিনটি পাসপোর্টই ইস্যু করা হয়েছে ২০১৭ সালে। পাসপোর্ট তিনটির মধ্যে একটি জাহেদা বেগম, একটি মোজাফফর আলম এবং আরকেটি মোহাম্মদ ইয়াসিনের নামে ইস্যু করা। দু’টি পাসপোর্টে চট্টগ্রামের আনোয়ারা উপজেলা এবং আরেকটিতে নোয়াখালীর সেনবাগ উপজেলাকে ঠিকানা হিসেবে ব্যবহার করা হয়েছে। কিন্তু যে ঠিকানা ব্যবহার করা হয়েছে সেখানে তাৎক্ষণিক তদন্ত করে ওই তিন নামের কোনো ব্যক্তিকে পাওয়া যায়নি। এ ছাড়া বাবা-মা হিসেবে যাদের নাম উল্লেখ করা হয়েছে সেই নামেও কোনো লোকের সন্ধান পাওয়া যায়নি।

ওসি বলেন, গ্রেপ্তার হওয়া হোসাইন জিজ্ঞসাবাদে স্বীকার করেছেন, পাসপোর্টগুলো কক্সবাজারে আশ্রয় শিবিরে থাকা রোহিঙ্গাদের জন্য তৈরি করা হয়েছে। সে ঢাকায় একটি ট্রাভেল এজেন্সিতে পাসপোর্টগুলো নিয়ে যাচ্ছিল। ট্রাভেল এজেন্সিতে পাসপোর্ট পৌঁছে দেওয়া পর্যন্ত তার দায়িত্ব ছিল। ধারণা করছি, পাসপোর্টগুলো ট্রাভেল এজেন্সিতে পৌঁছানোর পর তিন রোহিঙ্গাকে বাংলাদেশি সাজিয়ে বিদেশে পাঠানো হতো।
সূত্র:সমকাল