চকরিয়ার ৪ সাংবাদিককে মামলায় আসামি করায় চকরিয়া প্রেসক্লাবে প্রতিবাদ সভা: অব্যাহতির দাবি

চকরিয়া প্রতিনিধি •

কক্সবাজারের চকরিয়ায় সাঈদীর গায়েবানা জানাযাকে কেন্দ্র করে হামলা ও সংর্ঘষের ঘটনায় পুলিশের ২টি মামলায় কাকতালীয় ভাবে আসামি করা হয়েছে পেশাদার ৪জন সাংবাদিককে।

ইতোমধ্যে চকরিয়া থানায় দায়েরকৃত দুটি মামলায় চারজন সাংবাদিক যথাক্রমে চকরিয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি দৈনিক মানবকণ্ঠ পত্রিকার চকরিয়া প্রতিনিধি আব্দুল মজিদ, দৈনিক বাঁকখালী ও নয়াদিগন্ত পত্রিকার প্রতিনিধি এ.এম ওমর আলী, দৈনিক ভোরের আকাশ, কক্সবাজার সংবাদ পত্রিকার চকরিয়া প্রতিনিধি এ.কে.এম বেলাল উদ্দিন ও দৈনিক আলোকিত বাংলাদেশ এবং দৈনিক পূর্বদেশ পত্রিকার চকরিয়া প্রতিনিধি একেএম ইকবাল ফারুককে মামলায় জড়ানো হয়েছে।

এ ঘটনার প্রতিবাদে শুক্রবার ১৮ আগস্ট বিকাল ৪টায় চকরিয়া পৌরশহরের সমবায় ও রূপালী মার্কেটস্থ কার্যালয়ে চকরিয়া প্রেসক্লাবের প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

চকরিয়া প্রেসক্লাবের সভাপতি, দৈনিক প্রতিদিনের বাংলাদেশ ও দৈনিক পূর্বকোণ পত্রিকার প্রতিনিধি সাংবাদিক এম জাহেদ চৌধুরীর সভাপতিত্বে ও চকরিয়া প্রেসক্লাবে সাধারণ সম্পাদক দৈনিক ভোরের কাগজ, চট্টগ্রাম মঞ্চ ও দৈনিক কক্সবাজার পত্রিকার প্রতিনিধি সাংবাদিক মিজবাউল হকের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় সাংবাদিক নেতৃবৃন্দ অবিলম্বে এই চারজন সাংবাদিককে মামলা থেকে অব্যাহতি দেয়ার জন্য এবং চার সাংবাদিককে কোনধরণের হয়রানি না করতে প্রশাসনের কাছে আহবান জানান।

অনুষ্ঠিত প্রতিবাদ সভায় সাংবাদিক নেতৃবৃন্দরা বলেছেন, আমরাও চাই চকরিয়ায় সংগঠিত ঘটনায় দায়ীদের চিহ্নিত পূর্বক আইনশৃঙ্খলা বাহিনী তাদের বিরুদ্ধে আইনী পদক্ষেপ নেবেন। সাংবাদিক নেতৃবৃন্দ আরো দাবি করেন, ঘটনায় কারা জড়িত, তা কোনধরনের যাছাই বাছাই না করে কতিপয় মহলের ইন্ধনে চারজন সাংবাদিককে পরিকল্পিত ভাবে মামলায় আসামি করা হয়েছে। আশাকরি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আগামীতে এইধরনের ঘটনা বা মামলার ক্ষেত্রে বিচক্ষণতার পরিচয় দেবে। নিরীহ মানুষকে মামলার দায়ভার চাপিয়ে দেওয়া থেকে বিরত থাকবে।

সাংবাদিকেরা বলেছেন, চকরিয়া থানা পুলিশ প্রশাসনের সঙ্গে স্থানীয় সাংবাদিকদের কোনধরনের বৈরিতা নেই। সাংবাদিকেরা পেশাগত দায়বদ্ধতার অংশ হিসেবে থানা পুলিশের অভিযানের সব খবর নিজের গণমাধ্যমে ছাপিয়ে দিয়ে সহযোগিতা করে থাকে। এইক্ষেত্রে কেন পুলিশের মামলায় চকরিয়ার চারজন সাংবাদিককে আসামি করা হলো তা নিয়ে যথেষ্ট প্রশ্নের সৃষ্টি হয়েছে।

সাংবাদিক নেতৃবৃন্দরা বলেন, আমরা চাই চারজন সাংবাদিককে মামলা থেকে অব্যাহতি দিতে হবে। পাশাপাশি তাদেরকে কোনধরনের হয়রানি করা যাবেনা। চকরিয়া থানা প্রশাসন সাংবাদিকদের আহবানে ইতিবাচক সাড়া দেবে।

মামলা থেকে চারজন সাংবাদিককে অবিলম্বে দায়মুক্তি ও অনভিপ্রেত হয়রানি বন্ধে চকরিয়া প্রেসক্লাব ছাড়াও কর্মরত সাংবাদিকেরা এব্যাপারে কক্সবাজারের জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), সহকারী পুলিশ সুপার চকরিয়া সার্কেল ও চকরিয়া থানার ওসি সহ প্রশাসনের জরুরি হস্তক্ষেপ চেয়েছেন।

অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তব্য দেন চকরিয়া প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক মোহাম্মদ উল্লাহ (চকরিয়া প্রতিনিধি- দৈনিক আমার সংবাদ, দৈনিক ইনানী ), এম জিয়াবুল হক (চকরিয়া প্রতিনিধি- দৈনিক সংবাদ, সুপ্রভাত বাংলাদেশ), আবুল কালাম আজাদ (চকরিয়া প্রতিনিধি-দৈনিক কালবেলা), বাপ্পি শাহরিয়ার (চকরিয়া প্রতিনিধি-দৈনিক আজকের পত্রিকা), প্রেসক্লাবের অর্থসম্পাদক জহিরুল আলম সাগর (চকরিয়া প্রতিনিধি-দৈনিক এশিয়াবাণী, গনসংযোগ), দপ্তর সম্পাদক সাইফুল ইসলাম খোকন(চকরিয়া প্রতিনিধি- দৈনিক বাংলাদেশের খবর, দৈনিক সৈকত), সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক অলিউল্লাহ রনি (চকরিয়া-পেকুয়া প্রতিনিধি- দৈনিক খবরপত্র, আজকের কক্সবাজার), ক্রীড়া সম্পাদক জামাল হোছাইন (চকরিয়া প্রতিনিধি- দৈনিক কক্সবাজার সংবাদ), আপ্যায়ন সম্পাদক এসএম হান্নান শাহ (চকরিয়া প্রতিনিধি- দৈনিক সকালের সময়, আজকের দেশবিদেশ), মাস্টার জাহেদ (বাংলাদেশ বেতার), নির্বাহী সদস্য সিনিয়র সাংবাদিক আবদুল মতিন চৌধুরী (কক্সবাজার জেলা প্রতিনিধি- দৈনিক জনতা), ইউছুপ বিন হোছাইন (চকরিয়া প্রতিনিধি-দৈনিক বাংলা), মোঃ কামাল উদ্দিন (চকরিয়া প্রতিনিধি- দৈনিক ভোরের ডাক, দৈনিক আজকের কক্সবাজার বার্তা), আরাফাত হোছাইন(চকরিয়া প্রতিনিধি- দৈনিক স্বাধীন সংবাদ), প্রবীণ সাংবাদিক এম মোস্তফা কামাল, মো. নুরুদ্দোজা জনি (চকরিয়া প্রতিনিধি- দৈনিক ভোরের দর্পন, আমাদের কক্সবাজার), মোস্তফা কামাল (চকরিয়া প্রতিনিধি-দৈনিক আজকের দেশবিদেশ), শাকিলুর রহমান শাকিল (কক্সবাজার জেলা সংবাদদাতা- দৈনিক ইনকিলাব, রাজু দাশ (চকরিয়া প্রতিনিধি- দৈনিক রুপাসীগ্রাম), এম নুরুল আমিন টিপু (চকরিয়া প্রতিনিধি- দৈনিক কক্সবাজার বাণী), রুহুল কাদের (চকরিয়া প্রতিনিধি- দৈনিক গণমানুষের আওয়াজ)সহ আরো উপস্থিত ছিলেন সাংবাদিক মোহাম্মদ জাকারিয়া, রিয়াদ উদ্দিন, মইনুর রশিদ শামীম ছাড়াও কমর্রত সাংবাদিক নেতৃবৃন্দ।