নিজেদের স্বাবলম্বী করতে কারিগরি প্রশিক্ষণের বিকল্প নেই

নিজস্ব প্রতিবেদক :

কর্মমুখী শিক্ষা ও দারিদ্রমুক্ত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের প্রয়াসের অংশ হিসেবে এনজিও সুশীলনের অধীনে “ইয়ুথ রাইস” প্রকল্পের আওতায় তিন মাস ব্যাপী ফ্রি কারিগরি প্রশিক্ষণ শুরু হয়েছে।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এবং এনএসডিএ-এর অনুমোদন প্রাপ্ত প্রতিষ্ঠান নিশা টেকনিক্যাল ইনস্টিটিউটের ব্যবস্থাপনায় সুশীলনের এর তত্ত্বাবধায়নে পরিচালিত এ কোর্সের সহযোগিতায় রয়েছে ইউএসএআইডি ও বিবিসি মিডিয়া একশ্যান।

তারই ধারাবাহিকতায় ১৩ জুন (বৃহস্পতিবার) উখিয়ার কোটবাজার দক্ষিণ স্টেশনের হাজী নজু মিয়া মার্কেটে নিশা টেকনিক্যাল ইনস্টিটিউট কার্যালয়ে মো. ইব্রাহিমের সঞ্চালনায় ইনস্টিটিউট-এর চেয়ারম্যান ও প্রতিষ্ঠাতা পরিচালক হেলাল উদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠান অনলাইনে জুম মিটিংয়ের মাধ্যমে উদ্বোধন করেন সুশীলনের পরামর্শক এম মুজিবুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রকল্প সমন্বয়কারী কামাল হোসেন, সিনিয়র একাউন্ট অফিসার আখতারুজ্জামান, মনিটরিং অফিসার এম মুজিবুর রহমান।

এসময় বক্তারা বলেন, বেকার যুবক-যুবতীদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। আর আমরা সেটি বাস্তবায়নের লক্ষে কাজ করে যাচ্ছি। আর বিভিন্ন প্রতিষ্টানে ভালো পদে চাকরি এবং উদ্যোক্তা হয়ে নিজেদের স্বাবলম্বী করতে কারিগরি প্রশিক্ষণের বিকল্প নেই। তাই সততা, শালীনতা, ও চারিত্রিক দৃঢ়তা বজায় রেখে কোর্সের নির্ধারিত পাঠে মনোযোগ দিয়ে তিনমাস ব্যাপি প্রশিক্ষণকালে আন্তরিকতার সাথে প্রশিক্ষণে অংশ নেয়ার জন্য প্রশিক্ষণার্থীদের পরামর্শ দেন।

তারা আরও বলেন, এই দক্ষ যুব সমাজের হাত ধরে অচিরেই উখিয়া বেকারমুক্ত, দারিদ্রমুক্ত একটি সুন্দর উপজেলা হিসেবে প্রতিষ্ঠা লাভ করবে বলে বিশ্বাস করে উপজেলাবাসী।

উল্লেখ্য, তিন মাস ব্যাপী ফ্রি প্রশিক্ষণে কম্পিউটার, গ্রাফিক্স, ইলেকট্রনিক্যাল হাউস ওয়ারিং, টেইলারিং-এ লেভেল- ১ মোট ১০০ জন প্রশিক্ষণার্থীর প্রশিক্ষণ হবে।