উখিয়া প্রেসক্লাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক •


উখিয়া প্রেস ক্লাবের সভাপতি সাঈদ মোহাম্মদ আনোয়ার হোসেন বলেছেন, আমরা বীরের জাতি। বাংলা আমাদের মাতৃভাষা। বাংলা ভাষার জন্যে রক্ত দেয়া বাংলা আমাদের দেশ। সম্মানের সাথে মাথা উঁচু করে দেশ এগিয়ে যাবে। ৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু করে ৭১ এর মুক্তিযুদ্ধে বীর বাঙালির ইতিহাসে সাংবাদিকদের অবদান রয়েছে।

তাই ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ-বাঙালির সংগ্রামের দীর্ঘ ইতিহাসের কথা স্বরণ করে তিনি বলেন, পাকিস্তানি শাসকরা যখন আমাদের উপর একটি বিজাতীয় ভাষা চাপিয়ে দেওয়ার চেষ্টা করল, তখন ১৯৪৭ সালের ডিসেম্বরে করাচিতে একটি শিক্ষা সম্মেলন হয়। সেখানেই ঘোষণা হয়েছিল উর্দু হবে পাকিস্তানের রাষ্ট্র ভাষা। কিন্তু উর্দু কোন মাতৃভাষা না, আর পাকিস্তান নামে যে দেশটি হয়েছিল, তার জনসংখ্যার ৫৬ ভাগের উপরেই আমরা বাঙালি। আমাদের ভাষা বাংলা ভাষা। কিন্তু সেই বাংলা ভাষা বাদ দিয়ে বিজাতীয় ভাষা আমাদের উপর চাপিয়ে দৌয়ার চেষ্টা করা হয়।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের মিছিলে পাকিস্তানি শাসক গোষ্ঠীর নির্দেশে পুলিশের গুলিতে প্রাণ হারান, সালাম, রফিক, বরকত, শফিউরসহ নাম না জানা অনেকেই।এরপর বাংলাকে অন্যতম রাষ্ট্রভাষার স্বীকৃতি দেয় তৎকালীন পাকিস্তানি শাসকগোষ্ঠী। ভাষা আন্দোলনের ধারাবাহিকতায়ই ১৯৭১ সালে সশস্ত্র সংগ্রামের মধধ্যদিয়ে আসে বাংলাদেশের স্বাধীনতা।

১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনিস্কোর এক ঘোষণায় ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পায়। আমাদের বাংলা ভাষা ও সংস্কৃতি ঐতিহ্য ধরে রাখতে তিনি সকলের প্রতি আহবান জানান।

সাধারণ সম্পাদক কমরুদ্দিন মুকুলের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, উখিয়া প্রেস ক্লাবের সহ-সভাপতি হুমায়ুন কবির জুশান, নির্বাহী সদস্য নুর মোহাম্মদ সিকদার ও সাংবাদিক জসিম উদ্দিন চৌধুরী।

শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পণের সময়ে ছিলেন প্রেস ক্লাবের অর্থ সম্পাদক সোলতান মাহমুদ চৌধুরী, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক কাজি হুমায়ুন কবির বাচ্চু ও সাবেক সাধারণ সম্পাদক ফারুক আহমদ, নুর মুহাম্মদ সিকদার, জসিম উদ্দিন চৌধুরী, আবদুল্লাহ আল আজিজ, শফিউল শাহীন, মোহাম্মদ ইব্রাহিম।