ঘুম থেকে উঠে শোয়া অবস্থায় যে দোয়া পড়বেন

ইসলাম ডেস্ক : প্রিয়নবি ঘোষিত সার্বক্ষণিত সর্বোত্তম আমল হলো জিকির করা। তিনি বলেছেন, ‘তোমার জিহ্বা যেন সর্বক্ষণ আল্লাহর জিকিরে সিক্ত (রত) থাকে।’ (তিরমিজি, ইবনে মাজাহ) তাইতো তিনি ঘুম থেকে জাগ্রত হয়ে শোয়া অবস্থায় এ পাশ ও পাশ করতেও আল্লাহর প্রশংসাসূচক বাক্য দ্বারা তার কাছে ক্ষমা প্রার্থনার দোয়া করেছেন।

হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা থেকে বর্ণিত, তিনি বলেন, ‘রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন বিছানায় শোয়া অবস্থায় কট পরিবর্তন করতেন অর্থাৎ পার্শ্ব পরিবর্তন করতেন, তখন বলতেন-
لَا اِلهَ اِلَّا اللهُ الوَاحِدُ الْقَهَّارُ- رَبُّ السَّمَاوَاتِ وَ الْاَرْضِ وَ مَا بَيْنَهُمَا الْعَزِيْزُ الْغَفَّارُ

উচ্চারণ : লা ইলাহা ইল্লাল্লাহুল ওয়াহেদিল ক্বাহ্হারু, রাব্বুস সামাওয়াতি ওয়াল আরদি ওয়া মা বাইনাহুমাল আ’যিযুল গাফ্ফার।

অর্থ : এক ও ক্ষমতাবান আল্লাহ ছাড়া উপাসনার যোগ্য কোনো মাবুদ নেই; তিনি আকাশ ও পৃথিবীর এবং দুয়ের মধ্যস্থিত সব বস্তুর প্রতিপালক; তিনি মহাপরাক্রমশালী ও ক্ষমাশীল।’ (মুসতাদরেকে হাকেম, নাসাঈ)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ঘুম থেকে জাগ্রত হয়ে বিছানায় শোয়া অবস্থায় আল্লাহর কাছে ক্ষমা লাভে প্রিয়নবির আমলকৃত দোয়া পড়ার তাওফিক দান করুন। প্রিয়নবির শেখানো তাসবিহ, জিকির ও দোয়ার মাধ্যমে আল্লাহর নেকট্য লাভের তাওফিক দান করুন। আমিন।