বান্দরবানে মাউন্টেন বাইক রেস

স্পোর্টস ডেস্ক :

এত দিন কেবল রোড রেসই আয়োজন করেছে বাংলাদেশ সাইক্লিং ফেডারেশন। এবার তারা যাচ্ছে পাহাড়ে। প্রথমবারের মতো মাউন্টেন বাইক রেস আয়োজনের উদ্যোগ নিয়েছে সংস্থাটি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে প্রতিযোগিতার নাম দেওয়া হয়েছে ‘মুজিব শতবর্ষ দুরন্ত মাউন্টেন বাইক রেস-২০২১।’

ভেন্যু হিসেবে বেছে নেওয়া হয়েছে বান্দরবানকে। আগামী ২০ নভেম্বর শুরু হবে প্রতিযোগিতা। বান্দরবানের রাজার মাঠ থেকে শুরু করে নীলগিরি, দিগন্ত পর্যটন কেন্দ্র ঘুরে মিলনছড়ি পুলিশ চেকপোস্ট-এই রোডম্যাপ করেছে ফেডারেশন।

জাতীয় ক্রীড়া পরিষদে বুধবার সংবাদ সম্মেলনে সাইক্লিং ফেডারেশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ তাহের উল আলম চৌধুরী জানান, ১০০ পুরুষ ও ১০ জন নারী সাইক্লিস্ট এ প্রতিযোগিতায় অংশ নেবেন।

প্রতিযোগীদের জন্য কোনো অংশগ্রহণ ফি থাকছে না। বিজয়ীদের জন্য থাকছে পুরস্কার। ইভেন্টের সেরা ৩০ হাজার, রানার্সআপ ২০ হাজার এবং তৃতীয় স্থানে পাওয়া সাইক্লিস্ট পাবেন ১০ হাজার টাকা করে পুরস্কার।

সাইক্লিস্টদের বিভিন্ন সংগঠন বিচ্ছিন্নভাবে মাউন্টেন বাইক রেস অতীতে আয়োজন করলেও এবার প্রথম এ উদ্যোগ নিয়েছে ফেডারেশন। ১০০ কিলোমিটার দুরত্বের এই প্রতিযোগিতা থেকে আগামী দিনের সম্ভাবনাময় সাইক্লিস্টদের খুঁজে বের করার লক্ষ্যও আছে বলেন জানালেন তাহের।

“এই প্রতিযোগিতার মাধ্যমে বাছাইকৃত উদীয়মান ও সম্ভাবনাময় সাইক্লিস্টদের নিয়ে জাতীয়ভাবে প্রশিক্ষণ ক্যাম্পের আয়োজন করা হবে। পরবর্তীতে সাইক্লিস্টদের পারফরম্যান্সের উন্নতির মাধ্যমে তাদের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

আন্তর্জাতিক আঙিনায় সাইক্লিংয়ের ইভেন্টগুলো হয় ভেলোড্রামে, যা নেই বাংলাদেশে। সংবাদ সম্মেলনে তাহের জানালেন ভেলোড্রাম নিয়ে আলোচনা চলছে। অচিরেই সুসংবাদ দিতে পারবেন তিনি।