উখিয়ায় গভীর রাতে বন বিভাগের অভিযান: আকাশমণি গাছ ভর্তি ডাম্পার আটক

কক্সবাজার জার্নাল প্রতিবেদক :

কক্সবাজারের উখিয়ায় গাছ বোঝাই গাড়ি ধাওয়া করে ৭০ ঘনফুট আকাশমণি গাছ জব্দ করেছে বনবিভাগ।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারী) রাত সাড়ে ১১টার দিকে উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলমের নেতৃত্বে সদর বিট কর্মকর্তা ইমদাদুল হাসান, ওয়ালা বিট কর্মকর্তা আরাফাত মাহমুদসহ একদল বনকর্মী উপজেলার ভালুকিয়াপালং বিটে অভিযান পরিচালনা করলে পাচারকারীরা গাছ বোঝাইকৃত গাড়ি নিয়ে পালানোর চেষ্টাকালে বনবিভাগের টহল টিম গাড়িটি ধাওয়া করে করইবনিয়া এলাকা থেকে আটক করেন।

এসময় পাচারকারীরা গাছ ও গাড়ি ফেলে রাতের আঁধারে পালিয়ে যায়। জব্দকৃত গাড়িতে প্রায় ৭০ ঘনফুট আকাশমণি গাছ পাওয়া যায়। পরে জব্দকৃত গাছ ও গাড়ি রেঞ্জ অফিস হেফাজতে নিয়ে যাওয়া হয়।

বনবিভাগ সূত্র জানায়, নাইক্ষ্যংছড়ি থেকে আকাশমণি গাছ ট্রাকে করে ভালুকিয়া দিয়ে পাচারের চেষ্টা করছিল একটি চক্র।

উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম বলেন, বেশ কিছুদিন ধরে অভিযোগ আসছিল গাছ কেটে খোলা বাজারে বিক্রি করছে একটি অসাধু চক্র। খবর পেয়ে সিভিল পোশাকে বিভিন্ন হাটে তদারকি বাড়ায় বনকর্মীরা। তাদের তথ্যের ভিত্তিতে এলাকাভিত্তিক প্রভাবশালীদের ছত্রছায়ায় এসব গাছ কাঁটার পর বাজারে তোলার খবর পাওয়া যায়।

পরে গোপন সংবাদের ভিত্তিতে গাছ পাচারকালে অভিযান পরিচালনা করে নাইক্ষ্যংছড়ি দিক দিয়ে আসা ড্রাম ট্রাক ভর্তি গাছ জব্দ করে অফিস হেফাজতে নিয়ে আসা হয়। তবে এসময় পাচারকারীরা বনবিভাগের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যাওয়ায় কাঠের মালিককে খুঁজে না পাওয়ায় অজ্ঞাত মামলার প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি আরও বলেন, স্বল্প সংখ্যক বনকর্মী দিয়ে বন ও বাগান রক্ষা কষ্টসাধ্য হওয়ায় সামাজিক বনায়ন উপকারভোগী সৃষ্টি করার পাশাপাশি পাড়া ও মহল্লায় সচেতনতামূলক প্রচারণা চালানো হয়। এরপরও বন এবং বাগান রক্ষা না হওয়া বড় দুঃখজনক।

এলাকায় এলাকায় অভিযান চালিয়ে গাছ খেকোদের আইনের আওতায় আনার কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তিনি।

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. সারোয়ার আলম বলেন, বন ও বনজ সম্পদ রক্ষায় সজাগ ও সতর্ক রয়েছি। বনের জায়গা দখল করে অবৈধভাবে স্থাপনা নির্মাণ, কাঠ পাচার ও জবরদখলের কোন সুযোগ নেই, যতো বড় প্রভাশালী হোক সংশ্লিষ্টদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। বন ও বনজ সম্পদ রক্ষায় তথ্য দিয়ে সহযোগিতার আহ্বান জানান তিনি।