একরাতের ব্যবধানে নদীগর্ভে বিলীন আগেরদিন কেনা জায়গা

কক্সবাজার জার্নাল ডেস্ক:
একদিন আগেও যে জায়গায় দোকানপাট ছিল, বেচাকেনা হয়েছে, সেই জায়গাই একরাতের ব্যবধানে নদীগর্ভে বিলীন।গোপালগঞ্জে মধুমতি নদীর ভাঙনে নদীতে বিলীন হয়ে গেছে ভাটিয়াপাড়া বাজারের ২৫টি দোকান।

শুক্রবার (৮ অক্টোবর) ভোর রাত থেকে শুরু হয় ভাঙন। চলে দুপুর পর্যন্ত। এতে প্রায় ২০ কোটি টাকার ক্ষয়ক্ষতির দাবি করেছে ব্যবসায়ীরা। ভাঙ্গন রোধে বালু ভর্তি জিও ব্যাগ ফেলছে পানি উন্নয়ন বোর্ড।

জিও ব্যাগ ফেলে ভাঙন ঠেকানোর চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড। কাশিয়ানী উপজেলা নির্বাহী কর্মকর্তা রথীন্দ্র নাথ রায় বলেন, পানি উন্নয়ন বোর্ড জিও ব্যাগ ফেলে অস্থায়ীভাবে ভাঙন রোধের চেষ্টা শুরু করেছে। এই পদক্ষেপের মাধ্যমে প্রাথমিকভাবে নদীভাঙন রোধ করা সম্ভব হবে। স্থায়ীভাবে তাদের ব্যবস্থাগ্রহণের জন্য বলা হয়েছে।

শুক্রবার ভোর রাতে বাজারের নদী সংক্ষরণ বাঁধে ভয়াবহ ভাঙন শুরু হলে নিমিষেই মধুমতীর গর্ভে হারিয়ে যায় দোকানগুলো। মালামাল সরানোর ন্যূনতম সময়টুকুও পায়নি তারা। ব্যবসাপ্রতিষ্ঠান আর মালামাল হারিয়ে দিশেহারা ব্যবসায়ীরা। ছেলে-মেয়ে নিয়ে কি পরিস্থিতি হবে সেই শঙ্কায় দিন গুনছেন তারা। ভুক্তভোগীরা বলছেন, ভাঙন হুমকিতে একটি মসজিদসহ বাজারের আরও অর্ধশত দোকান। ভাঙন কবলিত এলাকায় স্থায়ীভাবে নদীশাসনের দাবি তাদের।

স্থানীয়রা জানিয়েছেন, ভাটিয়াপাড়া বাজারটি এর আগেও কয়েকদফা ভাঙনের শিকার হয়। তাই ভবিষ্যতে এমন পরিস্থিতির মুখোমুখি যাতে না হতে হয় সেজন্য কর্তৃপক্ষকে যথাযথ পদক্ষেপ গ্রহণের আহ্বান তাদের।