কক্সবাজারে করোনার ভয়াবহতা বাড়ছেই: করোনায় আরও ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৬

বিশেষ প্রতিবেদক •

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কক্সবাজার জেলায় গত ২৪ ঘণ্টায় আরও ৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় এখন পর্যন্ত মোট ১৬৩ জনের মৃত্যু হলো।

এদিকে গত এক দিনে করোনা আক্রান্ত হিসেবে কক্সবাজারে শনাক্ত হয়েছেন ২৪৬ জন। আর সুস্থ হয়েছেন ৮৩ জন।নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ৯ জন।

মঙ্গলবার কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাব ও সদর হাসপাতালের র‌্যাপিড এন্টিজেন টেস্টে তাদের করোনা শনাক্ত হয়।

মঙ্গলবার রাতে নিশ্চিত করেছে কক্সবাজার সিভিল সার্জন অফিস। তারা জানায় গত এক দিনে করোনায় মৃত্যূবরনকারীর মধ্যে উখিয়ার ১ জন,সদরের ১ জন, কুতুবদিয়ার ১ জন এবং ১ জন রোহিঙ্গা।

তারা হলেন, উখিয়ার মরিচ্যার ধীরেন্দ্র শর্মা(৯০), কক্সবাজার পৌরসভার আলীরজাহালের মবমসেমা(৭০), কুতুবদিয়া উত্তর ধুরুংয়ের নুরুল ইসলাম(৭৫) এবং উখিয়া শরনার্থী শিবিরের কুতুপালং ক্যাম্প এর হোসন আহমদ(৩০)।

সিভিল সার্জন অফিস আরও জানায়, জেলায় গত ২৪ ঘণ্টায় ৭১৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৪৬ জন।

তন্মধ্যে সদর উপজেলা ও পৌরসভার ৮৫ জন,উখিয়া উপজেলায় ৪৯ জন,টেকনাফ উপজেলায় ৫০ জন,রামু উপজেলায় ১৪ জন,পেকুয়া উপজেলায় ১৮ জন,মহেশখালি উপজেলায় ১৫ জন,কুতুবদিয়া উপজেলায় ৫ জন,চকরিয়া উপজেলায় ১০ জন।

এছাড়া জেলায় ২৪ ঘন্টায় ২২০টি র‌্যাপিড এন্টিজেন টেস্টে ৭০ জন পজিটিভ হয়েছেন।এর মধ্যে সদরে ৩৬ জন,উখিয়ায় ০ জন,টেকনাফে ১০ জন,চকরিয়ায় ৪ জন,রামুতে ৩ জন,পেকুয়ায় ৯ জন,মহেশখালিতে ৫ জন,কুতুবদিয়ায় ২ জন এবং উখিয়া শরনার্থী শিবিরে ১ জন ও টেকনাফ শরনার্থী শিবিরে ০ জন ।

এ পর্যন্ত জেলায় ৪৬২০টি র‌্যাপিড এন্টিজেন টেস্টে করোনা পজিটভ হয়েছেন ১১১২ জন।এর মধ্যে স্থানীয় ১০৪২ জন এবং রোহিঙ্গা ৭০ জন।

২০ জুলাই ৭০৫ জনসহ জেলায় এ পর্যন্ত করোনার পরীক্ষা করা হয়েছে ১ লাখ ৬৪ হাজার ৩২৮ জনের।এর মধ্যে আক্রান্ত হয়েছে ১৫ হাজার ৬৭৮ জন এবং সুস্থ হয়েছেন ১২ হাজার ৫২৪ জন। প্রতিষ্ঠানিক আইশোলেসনে রয়েছেন ৬৭৫ জন। মৃত্যূবরণ করেছেন ২৬ রোহিঙ্গাসহ ১৬১ জন। তার মধ্যে সদর ও পৌরসভার ৭৫ জন,উখিয়ায় ৩৫ জন,টেকনাফে ১৭ জন,চকরিয়ায় ১৬ জন,রামুতে ৭ জন,পেকুয়ায় ৫ জন,মহেশখালিতে ৩ জন এবং কুতুবদিয়ায় ৩ জন ।

২৪ ঘন্টায় কক্সবাজারের উখিয়া ও টেকনাফের শরনার্থী শিবিরের ১৩৭টি টেস্টে পজিটিভ হয়েছে ২৩ জন। শরনার্থী শিবিরে এ পর্যন্ত ৫২ হাজার ২২৯ রোহিঙ্গার নমুনা পরীক্ষায় করোনাক্রান্ত‘র সংখ্যা ২ হাজার ৩৫৮ জন।এর মধ্যে উখিয়া শরনার্থী শিবিরে ১ হাজার ৯৭৫ জন এবং টেকনাফ শরনার্থী শিবিরে ৪০৯ জন। সুস্থ হয়েছেন ১৮৭৪ জন। আইসোলেশনে রয়েছেন ৪১১ জন।মৃত্যূবরণ করেছেন ২৬ জন।

এদিকে জেলা প্রশাসন কক্সবাজার শহরসহ বি‌ভিন্ন উপজেলায় করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় বিশেষ তৎপরতা চলালেও সংক্রমন কমার লক্ষণ দেখা যাচ্ছে না। ১ থেকে ১৪ জুলাই পর্যন্ত কঠোর লকডাউন বাস্তবায়নের পাশাপাশি করোনা রোগীরা যাতে সাধারণ মানুষের স্পর্শে আসতে না পারে ও মানুষ যা‌তে স্বাস্থ্য‌বি‌ধি মে‌নে চ‌লে সে বিষয়ে নজরদারি বাড়ানো হয়েছিল। তা সত্তেও কাজের কাজ কিছুই হচ্ছেনা।

তবে করোনার পরিস্থিতির উন্নতি ঘটাতে রোগীর সংখ্যা কমানো তথা সংক্রমণ নিয়ন্ত্রণের উপর জোর দিয়ে আরো বেশি করে গণসচেতনতা তৈরির উপর গুরুত্ব এবং লকডাউন অর্থবহ করতে জনপ্রশাসন ও পুলিশ প্রশসানকে আরো কঠোর ভূমিকা রাখার আহবান জানিয়েছে সচেতন মহল।