কক্সবাজারে হত্যা মামলায় একজনের ফাঁসির আদেশ

দীপক শর্মার দীপু :


হত্যার দায়ে আবদুল গণি নামক একজনকে ফাঁসির রায় দিয়েছেন কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল। কক্সবাজারে যোগদান করার পর এই প্রথম সর্বোচ্চ শাস্তি ফাঁসির রায় ঘোষণা করলেন কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল।

বৃহস্পতিবার ১৯ অক্টোবর বিকেলে জেলা ও দায়রা জজের আদালতে এ ফাঁসির রায় ঘোষণা করা হয়।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পিপি এডভোকেট ফরিদুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার উদ্ধৃতি দিয়ে তিনি জানান,২০০৫ সালের ২৯মে সাকাল সাড়ে ৯ টার দিকে টেকনাফের বাহারছরা ইউনিয়নের শামলাপুরের পুরান পাড়ার ফোরকানিয়া মাদ্রাসা সংলগ্ন জায়গায় আবদুর রশিদের পুত্র আবদুল গণি’র সাথে একই এলাকার আহমদ হোছনের পুত্র মাহমুদুল হকের কাঁঠাল বিক্রির পাওনা টাকা নিয়ে তুমুল তর্ক হয়। তর্কের এক পর্যায়ে আবদুল গণি তার হাতে থাকা ধারলো দা দিয়ে কুপিয়ে মাহমুদুল হককে ঘটনাস্থলে হত্যা করে।

এ ঘটনায় নিহত মাহমুদুল হকের পিতা আহমদ হোছন বাদী হয়ে ফৌজদারী দন্ডবিধির ৩০২ ধারায় টেকনাফ থানায় হত্যা মামলা দায়ের করে। যার।

মামলায় ১৩ জনের সাক্ষ্য গ্রহণ, জেরা ও যুক্তিতর্ক সম্পন্ন করা হয়। বৃহস্পতিবার ২৯ অক্টোবর বিকেল ৪টার দিকে মামলাটির রায় প্রদানের ধার্য দিনে কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল মামলার একমাত্র আসামী মাহমুদুল হককে হত্যার দায়ে তাঁকে ফাঁসি দেওয়ার রায় ঘোষণা করেন।

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন পিপি এডভোকেট ফরিদুল আলম। একমাত্র আসামী মাহমুদুল হকের পক্ষে মামলাটি পরিচালনা করেন সিনিয়র আইনজীবী এডভোকেট মোহাম্মদ মোস্তফা ও এডভোকেট দীলিপ দাশ।

আসামী মাহমুদুল হক মামলায় প্রথমদিকে আদালতে হাজির থাকলেও মামলার যুক্তিতর্কের পর্যায় থেকে পলাতক রয়েছে।