উখিয়ায় চলছে জনসচেতনতা মাইকিং....

কক্সবাজার-টেকনাফ সড়কে যানজট নিরসনে মাঠে নেমেছে পরিবহন সংগঠনের নেতারা

এম.এস রানা, উখিয়া •


উখিয়াসহ জেলার উপজেলা গুলোতে দিন দিন বাড়ছে যানবাহনের সংখ্যা। সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে সড়ক দুর্ঘটনা ও আহত নিহত হওয়ার ঘটনা। রয়েছে অসহনীয় যানজট। দুর্ঘটনা এড়াতে দেশে মটরযান আইন থাকলেও তা তোয়াক্কা করছে না চালকেরা। জনসাধারণের সচেতনতার অভাব, চালকদের অসতর্কতা, অবহেলা, আইন-কানুন না জানা, ট্রাফিক পুলিশের দায়িত্বহীনতা এবং আইন বাস্তবায়নে কার্যকরী পদক্ষেপ না থাকাই এর মূল কারণ হিসেবে দায়ী করছেন সংশ্লিষ্টরা। একদিকে যেমন সাধারণ জনগন ট্রাফিক আইন মেনে চলছেন না ঠিক তেমনি তা অনুসরণ করছেন না চালকরাও। আবার ট্রাফিক পুলিশও সেই আইন বাস্তবায়নে সবর্দা সঠিক পদক্ষেপ নিচ্ছেন না।

উখিয়ার মরিচ্যা, উখিয়াসদর, কুতুপালং, বালুখালী, থাইংখালী,পালংখালী বাজারের বিভিন্ন স্থানে দেখা যায়, জীবনের ঝুঁকি নিয়েই রাস্তা পার হচ্ছেন সাধারণ জনগণ। ফলে অনেক সময়ই ঘটছে নানা দুর্ঘটনা।

এছাড়া লোকাল পরিবহনগুলো যাত্রী তোলার প্রতিযোগিতায় মেতে থাকে। ফলে বিভিন্ন সড়কে গতি নির্ধারন করা থাকলেও তা অনুসরন করছেন না চালকরা। আবার যত্রতত্র বাস থামিয়ে যাত্রী ওঠা-নামানোর কাজ করছেন চালক-হেলপার। ফলে বাড়ছে যানজট আর ভোগান্তি। এছাড়া ট্রাফিক আইন অমান্য করে উচ্চ স্বরে বাজাচ্ছেন গাড়ির হর্ণ। স্থান ভেদে শব্দ সীমা নির্ধারন করা থাকলেও তা তোয়াক্কা করছেন না চালকরা। ফলে বাড়ছে শব্দ দূষণ আর অতিষ্ঠ হচ্ছে উপজেলাবাসী। কক্সবাজার মহা সড়কের তীব্র যানজট থেকে রক্ষা পেতে সরকার জরুরী হস্তক্ষেপের অংশ হিসেবে সড়কটিকে উভয় পার্শে প্রশস্ত করার পাশাপাশি জনগুরুত্বপূর্ণ ষ্টেশন গুলো কে চার লেনে প্রশস্ত করলেও সুবিধা থেকে বঞ্চিত থেকে গেছে যাত্রী সাধারণ। দেখা মনে হয় সড়ক সংস্কার করার চেয়ে না করাটাই ভাল ছিল। সড়কে অবৈধ পার্কিংয়ের পাশাপাশি দোকান বসিয়ে ব্যবসা করে যাচ্ছে অসাধু কিছু ব্যবসায়ী। আর তাদের নিকট থেকে মোটা অংকের সেলামী ও ভাড়া আদায় করে ফায়দা লুটছে কিছু কিছু মার্কেট মালিক। বিশেষ করে উখিয়া উপজেলার বানিজ্যিক ষ্টেশন কোটবাজারের যানজটের অবস্থা ভয়াবহ।

জনবহুল কোটবাজার ষ্টেশনকে তীব্র যানজটের কবল থেকে রাক্ষা করতে প্রশাসন সহযোগিতা করতে এগিয়ে এসেছে উখিয়ার পরিবহন সংগঠন গুলো।

এ উপলক্ষে উখিয়া থানা বহুমুখী মটর চালক সমবায় সমিতি লিঃ এর সভাপতি মোঃ শাহজাহান, সাধারণ সম্পাদক সোলতানা আহমদ, ট্রাক মিনি ট্রাক মালিক সমবায় সমিতি লিঃ এর সভাপতি মোঃ আবদুল মালেক,সাধারণ সম্পাদক জামাল উদ্দিন, মিনি পিকআপ সমিতির সভাপতি খোকন, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, সিএনজি সমিতির সভাপতি রুহুল আমিন, সাধারন সম্পাদক শরিফ মাহমুদ ও টমটম সমিতির সভাপতি ওবায়দুল হক চৌধুরী, সাধারণ সম্পাদক জাফর আলম,অর্থ সম্পাদক ছলিম উল্লাজ বাহাদুর সহ সংগঠনের নেতৃবৃন্দরা গতকাল ৭ নভেম্বর সড়কে অভিযান চালিয়েছে।

তারা সড়কের উভয় পার্শে যে কোন ধরনের গাড়ি অবৈধ পার্কিং না করা নির্দেশনা সহ জন সচেতনতা মুলক কাজে ট্রাফিক প্রশাসনকে সহযোগিতা করার আশ্বাস দেন, এবং ২৪ ঘন্টার মধ্যে সড়কে গড়ে উঠা অবৈধ দোকান উচ্ছেদ করতে উপজেলা প্রশাসনে অনুরোধ জানিয়েছেন। এ ছাড়াও তাদের নিজস্ব উদ্যোগে জন গুরুত্বপূর্ণ ষ্টেশন সমুহে মাইকিং করেছে। এদিকে চালকদের দাবি উখিয়ার ষ্টেশন গুলোতে স্হায়ী কোন পার্কিং ষ্টেশনের ব্যবস্হা না থাকায় সড়কে শৃঙ্খলা ফিরে আসছেনা। তারা প্রতিটি ষ্টেশনে গাড়ি পার্কিংয়ের ব্যবস্হা করে দেওয়া জন্য উপজেলা প্রশাসনর নিকট দাবি জানান।