উখিয়ায় কলেজ ছাত্রকে নির্যাতনের ঘটনায় মাদক কারবারি সহ গ্রেপ্তার ৪

আবদুল্লাহ আল আজিজ, কক্সবাজার জার্নাল •

কক্সবাজারের উখিয়ায় চুরির অপবাদে কলেজ ছাত্রকে রড ও বিদ্যুতের তার দিয়ে পাশবিক নির্যাতনের ঘটনার প্রধান আসামীসহ চারজনকে আটক করেছে র‍্যাপিড একশ্যান ব্যাটালিয়ন র‍্যাব-১৫।

গতকাল ২৮ মার্চ (মঙ্গলবার) কক্সবাজার সদর থানাধীন কলাতলী মেরিন ড্রাইভ এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন, উপজেলার জালিয়াপালং ইউনিয়নের ডেইলপাড়া এলাকার মামলার প্রধান আসামী ফজল কাদের (৩৮) ও ঘটনায় জড়িত অন্যান্য আসামী মোঃ আব্দুল্লাহ (২২),আব্দুর রহমান (৩৮) ও আজিজুল হক (৫২)।

এ বিষয়ে মঙ্গলবার দুপুরে আড়াই টার দিকে কক্সবাজারস্থ র‌্যাব-১৫ এর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উপ অধিনায়ক মেজর সৈয়দ সাদিকুল হক জানান, গত ২৫ মার্চ রাতে উখিয়ার ডেইল পাড়া এলাকায় মো: আমিনের ছেলে কক্সবাজার সিটি কলেজের এইচএসসি ২য় বর্ষের ছাত্র রায়হান শরীফ (১৯) কে একই এলাকার বাসিন্দা ফজল কাদের তার সুপারি বাগান থেকে সুপারি চুরির অপবাদে জোরপূর্বক বাড়ি থেকে তুলে নিয়ে দুই ঘন্টা ধরে বিদ্যুতের তার, লোহার রড ও লাঠি দিয়ে মারধর করে আহত করে।

এ নির্মম পাশবিক নির্যাতনের ঘটনাটি “কক্সবাজার জার্নাল ডটকম” সহ বিভিন্ন পত্র-পত্রিকা ও ইলেকট্রনিক্স মিডিয়ায় সংবাদ প্রকাশিত হলে মুহূর্তের মধ্যে সারাদেশে চাঞ্চল্যের সৃষ্টি হয়।

এ ঘটনায় ২৭ মার্চ কলেজ ছাত্রের পিতা মোহাম্মদ আমিন বাদী হয়ে এজাহারনামীয় ০৪ জনসহ অজ্ঞাতনামা আরো ৪/৫ জনকে বিবাদী করে উখিয়া থানায় মামলা দায়ের করেন। যার মামলা নং-৫৬, তাং-২৭/০৩/২০২৩ ইং, ধারা-১৪৩/৪৪৮/৩৪২/৩২৩/৩২৫/৩০৭ /৫০৬/৩৪ পেনাল কোড।

এদিকে, উক্ত মামলার রুজু হওয়ার সংবাদ পেয়ে ঘটনায় জড়িত অপরাধীরা গ্রেফতার এড়াতে দেশের বিভিন্ন জায়গায় আত্মগোপনে চলে যায়।

পরে বিষয়টি অবগত হওয়া মাত্রই র‌্যাব-১৫ এর চৌকস আভিযানিক দল ঘটনায় জড়িত আসামীদেরকে গ্রেফতার করতে গোয়েন্দা তৎপরতা বৃদ্ধি করে। এরই ধারাবাহিকতায় র‌্যাব জানতে পারে, প্রধান আসামী ফজল কাদের (৩৮) সহ অন্যান্য আসামী কক্সবাজার সদর থানাধীন কলাতলী মেরিন ড্রাইভ এলাকায় অবস্থান করছে। তাদের সুনির্দিষ্ট অবস্থান নিশ্চিত করে বিশেষ অভিযান চালিয়ে তাদের আটক করা হয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত ফজল কাদেরের নিকট থেকে জানা যায়, ভিকটিম রায়হান শরীফ ও প্রধান আসামী একই এলাকার বাসিন্দা এবং প্রধান আসামী ফজল কাদেরের সাথে ভিকটিমের পরিবারের আগে থেকে পারিবারিক বিরোধ চলে আসছে।

গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণার্থে উখিয়া থানায় হস্তান্তর করা হয়েছে।

এছাড়াও স্থানীয় সূত্রে জানা যায় যে, গ্রেফতারকৃত আসামী ফজল কাদের একজন তালিকাভুক্ত মাদক ব্যবসায়ী।

প্রসঙ্গত, ফজল জালিয়াপালং ইউনিয়ন যুবলীগের সাবেক আহবায়ক। ২০১৮ সালের ১০ অক্টোবর ইয়াবা ব্যবসায় জড়িত থাকার অভিযোগ উঠলে ফজল কাদের কে সংগঠন থেকে সাময়িক বহিস্কার সহ জালিয়াপালং ইউনিয়নের কমিটি বাতিল করে কক্সবাজার জেলা যুবলীগ।

একই বছরের সেপ্টেম্বরে র‍্যাবের হাতে ইয়াবা আটকের ঘটনায় রামু থানায় দায়ের করা মামলা’র (নং- ০২/৩২১) চার্জশিট থেকে ইয়াবা কারবারি ফজল কাদেরের নাম কৌশলে বাদ দেওয়ার খবর গণমাধ্যমে প্রকাশ করা হয়।