চকরিয়ায় পূর্ব শত্রুতার জেরে বসতঘরে আগুন দিয়ে পুড়িয়ে দেয়ার অভিযোগ

এ কে এম ইকবাল ফারুক,চকরিয়া ◑
কক্সবাজারের চকরিয়ায় পূর্ব শত্রুতার জেরে ব্যক্তি মালিকানাধীন বসতবাড়ি পুড়িয়ে দেয়ার অভিযোগ পাওয়া গেছে। এতে বাড়ির সকল আসবাবপত্রসহ মূল্যবান সরঞ্জাম পুড়ে ছাই হয়ে যায়।

গত ৬ মার্চ ভোররাত চারটার দিকে উপজেলার হারবাং ইউনিয়ানের ৭ নম্বর ওয়ার্ডের আলীপুরপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

এ ঘটনায় ভোক্তভোগী বাড়ির মালিক মোহাম্মদ মাশুকের স্ত্রী জন্নাতুল ফেরদৌস বাদী হয়ে একই ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের বাইঘ্যারপাড়া এলাকার ছৈয়দ আহামদের ছেলে মো. ইউনুছকে প্রধান আসামী করে ৬জনের নাম উল্লেখ পূর্বক শনিবার (৭ মার্চ) দুপুরে চকরিয়া থানায় একটি এজাহার দায়ের করেছেন। এজাহারে আরো ১৫-২০জনকে অজ্ঞাতনামা আসামী করা হয়েছে।

বাড়ির মালিক মোহাম্মদ মাশুক এর স্ত্রী জন্নাতুল ফেরদৌস থানায় দায়ের করা এজাহারে দাবী করেন, হারবাং মৌজার বিএস ৪৪০ নম্বর খতিয়ানের ৮০০১ দাগের জমিতে আমার স্বামীর ক্রয়কৃত বসতভিটায় বাড়ি নির্মান করে আমরা গত ৬-৭ বছর ধরে শান্তিপূর্ণভাবে পরিবার পরিজন নিয়ে বসবাস করে আসছিলাম। কিন্তু একই এলাকার ছৈয়দ আহামদের ছেলে মো. ইউনুছ (২৮) ও মো. ইব্রাহিম (৩০) মৃত মোহাম্মদ সিরাজের ছেলে ছৈয়দ আহামদ (৫৫) ও মো. সেলিম (৫০) এবং সেলিমের ছেলে তৌহিদুল ইসলাম (১৯) ও একই ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের বাইঘ্যারপাড়া এলাকার মৃত আলতাফ হোসেনের ছেলে আব্দু ছফুর (৪০) দূর্লোভের বশিভূত হয়ে আমাদের বসতভিটা ও বাড়িঘর জবর দখল এবং আমাদেরকে স্বপরিবারে হত্যার হুমকি দিয়ে আসছিল। তারই সূত্র ধরে গত ৬ মার্চ ভোররাতে আমরা বসতঘরে ঘুমিয়ে থাকা অবস্থায় প্রতিপক্ষের লোকজন বাড়িতে আগুন ধরিয়ে দেয়। এ সময় মূহুর্তের মধ্যেই বাড়িটি আগুনে পুড়ে ছাই হয়ে যায়। অগ্নিকান্ডে আমার বাড়ির মালামাল ও মূল্যবান সরঞ্জামসহ আনুমানিক ৫ লাখ ৮০ হাজার টাকার ক্ষয়ক্ষতি হয়।

মামলার বাদী আরও দাবী করেন, প্রতিপক্ষের লোকজন আমদের বাড়িতে আগুন দেয়ার পর আগুনের লেলিখান শিখা চারিদিকে ছড়িয়ে পড়লে পার্শ্ববর্তী লোকজন আগুর নেভাতে এগিয়ে আসে। এসময় সকল বিবাদীরা ৩-৪ রাউন্ড ফঁাকাগুলি বর্ষণ করে আতঙ্ক সৃষ্ঠির পর ঘটনাস্থল ত্যাগ করে। এ ঘটনার সুষ্ঠ বিচারের আশায় থানায় অভিযোগ দেওয়া হয় বলেও জানান তিনি।

এ ব্যাপারে চকরিয়া থানার ডিউটি অফিসার উপপরিদর্শক (এসআই) হিরু বড়–য়া বলেন, হারবাং ইউনিয়নে অগ্নিকান্ডে বাড়ি পুড়ে দেয়া সংক্রান্ত কোন অভিযোগ এখনো হাতে পৌছেনি। লিখিত অভিযোগ পেলে তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।