পরের আইপিএল পাকিস্তানে হবে’

স্পোর্টস ডেস্ক – পাকিস্তানে বহুদিন ধরে কোনো আন্তর্জাতিক ক্রিকেট হয় না। গোটা কয়েক টি-টোয়েন্টি ও জিম্বাবুয়ের বিপক্ষে এক ওয়ানডে সিরিজ ছাড়া ২০০৯ সালের পর থেকেই আন্তর্জাতিক ক্রিকেটের দেখা পাচ্ছে না দেশটি। ধীরে ধীরে সে খরা কাটানোর পথে এগোচ্ছে পাকিস্তান। তাই বলে একেবারে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগই হবে পাকিস্তানে? এতটা আশা করা বাড়াবাড়ি।

ভারতের বাইরে আইপিএলে হয়নি এমন নয়। একদম শুরুর দিকেই দেশের রাজনৈতিক ব্যস্ততার কারণে দক্ষিণ আফ্রিকাতে হাজির হয়েছিল আইপিএল। কিন্তু এরপর তেমন কিছু হয়নি। আর আবারও তেমন পরিস্থিতি হলেও নিশ্চয় এমন গুরুত্বপূর্ণ একটি প্রতিযোগিতা শত্রুভাবাপন্ন পাকিস্তানে আয়োজন করতে চাইবে না ভারত। না, ভারত সেটা চায়নি। কিন্তু পরের আইপিএল পাকিস্তানে হবে এমন কথা ঠিকই শোনা গেছে।

সংযুক্ত আরব আমিরাতে চলছে পাকিস্তান সুপার লিগে। আরব আমিরাত পর্ব পার করে গ্রুপ পর্বের শেষ দুই ম্যাচের জন্য স্বদেশে ফিরছে পিএসএল। এর পর প্লে অফ ও ফাইনাল সবই হবে করাচিতে। গত বছরও ফাইনালে করাচিতে আয়োজন করেছিল পিএসএল। এভাবেই ধীরে ধীরে আন্তর্জাতিক ক্রিকেটের জন্য নিজেদের প্রস্তুতির কথা বিশ্বকে জানাচ্ছে পাকিস্তান। ৪০ জন বিদেশি খেলোয়াড় এ ম্যাচগুলোতে অংশ নিতে পাকিস্তানে থাকবেন। সে উত্তেজনাতেই হয়তো সবাইকে খেলা দেখার আহ্বান জানাতে গিয়েছিলেন উমর আকমল। কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের এই খেলোয়াড় সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা মূলক এক ভিডিও দেখিয়েছেন সবাইকে।

ভিডিওতে বেশ আশাবাদী শোনা গেছে আকমলকে, ‘আমাদের দল কোয়েটা এখন করাচিতে এবং আমরা আমাদের দেশের মাটিতে খেলতে যাচ্ছি। যত বেশি সমর্থন পাব, দল তত বেশি ভালো করবে। আর যদি সব দলকেই এভাবে সমর্থন দেওয়া হয়, তবে পরের আইপিএল দুঃখিত পিএসএল পাকিস্তানেই হবে।’

এমনিতেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুলভাল সব পোস্ট দিয়ে আলোচিত হন উমর আকমল। তবে পিএসএল (অথবা আইপিএলও পড়তে পারেন) নিয়ে এমন মন্তব্য অনেক দিন পর তাঁকে আলোচনায় নিয়ে এল।