পুলিশ কনস্টেবল নিয়োগ : যা করলে চাকরি পাবেন না

চাকরি ডেস্ক •

বাংলাদেশ পুলিশ ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে লোকবল নিয়োগ দিচ্ছে।

প্রাথমিকভাবে এ পদে জেলাভিত্তিক মোট তিন হাজার শূন্য পদে কনস্টেবল নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে ২ হাজার ৫৫০ জন পুরুষ ও ৪৫০ জন নারী কনস্টেবল। ইতিমধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। অনলাইনে আবেদন করা যাবে ৭ অক্টোবর পর্যন্ত।

আবেদনের সময় কিছু বিষয় মনে রাখা জরুরি। বিশেষ করে তথ্য প্রদানের ক্ষেত্রে আরও সতর্ক হতে হবে। এ বিষয় কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তির সাধারণ নির্দেশনাবলি অংশে বিস্তারিত বলা হয়েছে। এর ব্যত্যয় ঘটলে কনস্টেবল হিসেবে আপনাকে অযোগ্য বিবেচনা করা হবে। একইসঙ্গে আইনানুগ ব্যবস্থাও গ্রহণ করা হতে পারে। তাহলে চলুন, জেনে নিই কী কী করা যাবে, কী কী করা যাবে না-

১। শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য বিষয়ে সঠিক তথ্য প্রদান করতে হবে। প্রদেয় তথ্যাদি সম্পর্কে পুলিশের তদন্তে কিংবা তদন্ত পরবর্তীকালে কোনও বিরূপ প্রতিবেদন পাওয়া গেলে উক্ত প্রার্থীকে প্রশিক্ষণ হতে অব্যাহতি/চাকরিচ্যুত/চাকরি হতে বরখাস্তকরণসহ তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

২। কোটায় আবেদন করলে, বিশেষ করে মুক্তিযোদ্ধা কোটায় আবেদনের জন্য কোটার সনদ থাকতে হবে। কেননা নির্বাচিত প্রার্থীর ক্ষেত্রে পিতা/মাতা/পিতামহ/পিতামহী/মাতামহ/মাতামহী এর অনুকূলে দাখিলকৃত প্রমাণসমূহ যাচাইতদন্তে সঠিক তথ্য পাওয়া না গেলে প্রশিক্ষণ হতে অব্যাহতি/চাকরিচ্যুত/চাকরি হতে বরখান্তকরণসহ তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এক্ষেত্রে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, মুক্তিযোদ্ধা কোটায় প্রার্থী কর্তৃক দাখিলকৃত মুক্তিযোদ্ধা সনদ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় হতে একবার জাল প্রমাণিত হলে তা পুনরায় যাচাইয়ের সুযোগ থাকবে না।

৩। ক্রুটি পূর্ণ/অসম্পূর্ণ/বিলম্বে প্রাপ্ত/ভুল তথ্য কিংবা মিথ্যা তথ্যসংবলিত আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে। এ ক্ষেত্রে প্রশিক্ষণের জন্য চূড়ান্তভাবে নির্বাচিত/নিয়োগকৃত/প্রশিক্ষণরত/চাকরিরত অর্থাৎ যে কোনও পর্যায়ে কোনও প্রার্থী কর্তৃক দাখিলকৃত তথ্য মিথ্যা/ভুল/ প্রার্থীর কোনও প্রতারণা প্রমাণিত হলে নিয়োগের অযোগ্য/ বহিষ্কার/ চাকরিচ্যুত/বরখাস্তকরণসহ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

৪। কোনও প্রার্থী পুলিশ বাহিনী/অন্য কোনও নিয়মিত বাহিনী/যেকোনো সরকারি চাকরি হতে বহিষ্কৃত/চাকরিচ্যুত/বরখাস্ত হয়ে থাকলে তিনি আবেদনের অযোগ্য বলে বিবেচিত হবে।