বাংলাদেশ থেকে একটি ইংরেজি ভাষায় স্যাটেলাইট চ্যানেল দরকার

মাহবুব নেওয়াজ মুন্না :

শেখ হাসিনা সরকারের ব্যাপক উন্নয়ন, অগ্রগতি, সম্ভাবনা, ঘাটতি, শরনার্থী প্রত্যাবাসন এসবের সম্ভাবনা বিশ্বব্যাপী তুলে ধরতে বাংলাদেশ থেকে একটি ইংরেজি ভাষায় স্যাটেলাইট চ্যানেল দরকার (দরকার পড়লে প্রথমে ইউটিউবে শুরু, পরে সরাসরি টেলিভিশনে)।

তুরস্কের TRT World, ভারতের DD India, যুক্তরাষ্ট্রের SkyNews এসবের মতো বাংলাদেশ থেকেও যদি পুরো ইংরেজি ভাষায় একটি স্যাটেলাইট সংবাদ মাধ্যম তৈরি করে পুরো বিশ্বকে দেখানো যায় তাহলে আমাদের বাংলাদেশের সরকারের উন্নয়ন, সম্ভাবনা, পাবলিক/প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের হালচাল, মেডিকেল শিক্ষা, প্রান্তিক সমস্যা, দূর্ভোগ, অভাব-অনটনের সংবাদ সহজেই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়বে। এবং দ্রুত কমিউনিকেশন করে তারা সহযোগিতা পাঠাবে। এইড এজেন্সি যোগাযোগ করে ডোনেশন পাঠাবে।

অর্থাৎ বর্তমান শেখ হাসিনা সরকারের ব্যাপক উন্নয়ন ও অগ্রগতি, ঘাটতি এসব বিশ্বব্যাপী প্রচার করার জন্য একটি বাংলাদেশ একটি ইংরেজি ভাষায় স্যাটেলাইট টিভি দরকার।

এই চ্যানেল প্রথমে বিশ্বব্যাপী ব্রডকাস্টের জন্য ওপেন সোর্সভিত্তিক, পরে গিয়ে কর্পোরেটেড করা যাবে।

বাংলাদেশের বড় বড় মিডিয়া কর্পোরেশন যেমন- বসুন্ধরা মিডিয়া গ্রুপ, যমুনা মিডিয়া গ্রুপ, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন, ডিবিসি মিডিয়া কর্পোরেশন, সময় টিভি, এখন টিভি যেকোন একটি মিডিয়া এই গুরুত্বপূর্ণ কাজটি বাস্তবায়ন করে বাংলাদেশকে বিশ্বের দরবারে সহজে তুলে ধরতে পারে।

প্রথমে, বিভিন্ন দেশ থেকে প্রতিনিধি নিয়োগে এতবেশী খরচ নাও হতে যদি সেই দেশে বাংলাদেশী কেউ প্রতিনিধি হতে আগ্রহী হয়।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ ও জার্নালিজম বিভাগ, আন্তর্জাতিক সম্পর্ক এতে এডভাইজার প্যানেল হিসেবে প্রথমে সহযোগিতা করতে পারে।

স্বপ্নটি সত্যি হোক, অপার সম্ভাবনার এদেশ এগিয়ে যাক শত বাঁধা পেরিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে।