ব্রিগেডিয়ার জেনারেল হিসেবে পদোন্নতি পেলেন চকরিয়ার সন্তান আবুল হাসনাত

এ কে এম ইকবাল ফারুক,চকরিয়া :

ব্রিগেডিয়ার জেনারেল হিসেবে পদোন্নতি পেয়েছেন চকরিয়ার কৃতি সন্তান আবুল হাসনাত মোহাম্মদ সায়েম, বিজিবিএমএস, এএফডবি­সি,পিএসসি।

বর্তমানে তিনি মিলিটারী ইনস্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজীতে সিনিয়র প্রশিক্ষক হিসাবে দায়িত্বপ্রাপ্ত হয়েছেন।

ব্রিগেডিয়ার জেনারেল সায়েম ১৯৭৩ সালে ১ নভেম্বর কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার চিরিংগা ইউনিয়নের এক সভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

তিনি বাংলাদেশের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান চট্টগ্রামের ফৌজদারহাট ক্যাডেট কলেজ হতে কৃতিত্বের সাথে এসএসসি ও এইচএসসি পাশ করেন। বাংলাদেশ সেনাবাহীনিতে যোগদানের পর তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিএসসি (সম্মান) ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি মিলিটারী ইনস্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজি হতে বিএসসি ইঞ্জিনিয়ারিং (সিভিল) বিভাগে প্রথম স্থান লাভ করেন। এছাড়া তিনি মাষ্টার্স অব মিলিটারী সায়েন্স এবং মাষ্টার্স অব বিজনেস এডমিনিস্ট্রেসনে ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল হতে এমফিল ডিগ্রী (সম্মান) অর্জন করেন।

ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম ১৯৯৩ সালে বাংলাদেশ সেনাবাহনীতে যোগদান করেন। পরে তিনি বাংলাদেশ মিলিটারী একাডেমীতে প্রশিক্ষণ শেষে ১৯৯৫ সালে ১৬ জুন বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার্স কোরে সফলতার সাথে প্রশিক্ষণ লাভ করেন। চাকুরী জীবনে বিভিন্ন পর্যায়ে গুরুত্বপূর্ণ দায়িত্বসহ একটি ইঞ্জিনিয়ার ব্যাটেলিয়ানের অধিনায়কের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

এছাড়াও তিনি ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশস ব্রিগেড এর অতিরিক্ত মহাপরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি মিলিটারী ইনস্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজি এর কর্ণেল ষ্টাপ হিসাবে দায়িত্বরত রয়েছেন। কর্মময় জীবনে ব্রিগেডিয়ার জেনারেল সায়েম পেশাগতভাবে অত্যন্ত চৌকস, পেশাদার একজন দক্ষ সেনা অফিসার হিসাবে পরিচিতি লাভ করেন।

ব্রিগেডিয়ার জেনারেল সায়েম ডেপুটেশনে আপারেশন কুয়েত পূর্ণগঠন এর অধীনে একটি কন্টিজেন্টে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন। চাকুরী জীবনে দেশে বিদেশে উল্লেখযোগ্য সংখ্যক সেনা প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করেন এবং প্রশংসনীয় মানের ফলাফল অর্জন করেন।

তিনি ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কোর্স এবং ন্যশনাল ডিফেন্স কলেজ হতে আর্মড ফোর্সেস ওয়ার কোর্স সম্পন্ন করেন। এছাড়া দেশের সকল সেনা প্রশিক্ষণ কোর্সের পাশাপাশি তিনি যুক্তরাষ্ট্র হতে দুইটি উচ্চতর সামরিক প্রশিক্ষণ লাভ করেন। ব্যক্তিগত জীবনে ব্রিগেডিয়ার জেনারেল সায়েম, সাবরিনা ইফফাতের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। পরিবারিক জীবনে তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।

ব্রিগেডিয়ার জেনারেল সায়েম চকরিয়া পৌরসভার বাসিন্দা মাষ্টার আহমদ কবির ও মরহুমা খালেদা খানমের একমাত্র ছেলে সন্তান। তার পিতা মাষ্টার আহমদ কবির চকরিয়া সরকারী উচ্চ বিদ্যালয়ে এক নাগাড়ে ৩৪ বৎসর সততা ও ন্যায় নিষ্টার সাথে শিক্ষকতা করেন।

ব্রিগেডিয়ার জেনারেল সায়েম চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নের বাসিন্দা সাবেক জাতীয় সংসদ সদস্য ও কক্সবাজার জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এএইচ সালাউদ্দিন মাহমুদ ও সেনোয়ারা পারভীন এর দ্বিতীয় জামাতা। #