মার্চ-এপ্রিলে সেন্টমার্টিন যাওয়া কতটা নিরাপদ?

ভ্রমণের জন্য দেশের সবচেয়ে জনপ্রিয় স্থান সেন্টমার্টিন। পর্যটকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে সবসময়ই থাকে ‘বঙ্গোপসাগরের টিপ’ বলে খ্যাত এ দ্বীপ। প্রতি বছর অনেকেই ঘুরতে যান এই প্রবাল দ্বীপে। কিন্তু অনিরাপদ সময়ে সেন্টমার্টিন ভ্রমণে গেলে আটকা পড়তে পারেন সেখানে! বৈরী আবহাওয়ার কারণে গত সোমবার কক্সবাজারের সেন্টমার্টিন দ্বীপে আটকা পড়েছেন আড়াই হাজারের বেশি দেশি-বিদেশি পর্যটক।

মূলত টেকনাফ থেকে কোনো জাহাজ সেন্টমার্টিনে যেতে না পারায় এসব পর্যটক আটকে পড়েছেন। আটকাপড়া পর্যটকদের বিষয়ে খোঁজ-খবর নিচ্ছে স্থানীয় প্রশাসন।

সধারণত নভেম্বর থেকে মার্চ এই পাঁচ মাস জাহাজ চলে। এই সময় ছাড়া অন্য সময়ে গেলে ট্রলার কিংবা স্পিডবোট দিয়ে যেতে হবে। শীত মৌসুম ছাড়া বাকি সময় সাগর উত্তাল থাকে, তাই এই সময়ে ভ্রমণ নিরাপদ নয়। যদিও আপনি অ্যাডভেঞ্জার প্রিয় হলে উত্তাল সাগরে ট্রলার যোগে ভ্রমণ অভিজ্ঞতা নিতে পারেন। তবে যাবার আগে বৈরী আবহাওয়া সম্পর্কে জেনে তারপর বের হওয়া ভালো।

উল্লেখ্য, পর্যটন মৌসুমে এখানে প্রতিদিন ৫টি লঞ্চ দেশের মূল ভূখণ্ড থেকে আসা যাওয়া করে। সেন্টমার্টিনের মূল সৌন্দর্য একরাত না থাকলে উপভোগ করা সম্ভব নয়। আরো ভাল হয় দুইরাত থাকলে। সেক্ষেত্রে ছেঁড়া দ্বীপও ঘুরে আসতে পারেন। প্রতিদিনের পর্যটকরা বিকেলের মধ্যেই ফিরে যায়, তাই বিকেলের পর থেকে দ্বীপে ঘুরে বেড়ানোর মজাই আলাদা। আর যদি ভরা পূর্ণিমায় যেতে পারেন তাহলে তো কথাই নেই, রাতের বেলা সেন্টমার্টিন দ্বীপে ঘুরে বাড়াবেন আর বাঁচার ইচ্ছেটা বাড়িয়ে নিবেন।

/ডেইলি বাংলাদেশ