মিয়ানমার বিজিপির গুলিতে জেলে নিহতের ঘটনায় প্রতিবাদ লিপি প্রেরণ ২ বিজিবির!

গিয়াস উদ্দিন ভুলু,কক্সবাজার জার্নাল •


টেকনাফের নাফনদীতে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপির গুলিতে এক বাংলাদেশী জেলে নিহত হওয়ার ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়ে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীর কাছে একটি প্রতিবাদলিপি প্রেরন করেছে টেকনাফ ২ বিজিবি।

সূত্রে জানা যায়, ৯ নভেম্বর (সোমাবার) মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপি ২নং ব্যাটালিয়ান বরাবরে ই-মেইল এবং ভাইবারের মাধ্যমে এ প্রতিবাদ লিপি প্রেরন করা হয়েছে নিশ্চিত করেছেন টেকনাফ ২ বিজিবির অধিনায়ক লেঃ কর্নেল মোহাম্মদ ফয়সল হাসান খান (পিএসসি)।

তিনি বলেন, নাফনদীতে মাছ শিকার করা অবস্থায় বিনা উস্কানিতে মিয়ানমার সীমান্ত রক্ষী বাহিনী বিজিপি সদস্যদের ছোঁড়া গুলিতে মোঃ ইসলাম নামে এক বাংলাদেশি জেলেকে কেন হত্যা করা হলো সেই প্রতিবাদটি লিপিবদ্ধ করে প্রেরন করা হয়েছে।

ভবিষ্যতে এ ধরনের ঘটনা থেকে বিরত থাকার জন্য এবং যে কোন ঘটনা আলাপ আলোচনার মাধ্যমে সমাধান করার কথাও ঐ প্রতিবাদলিপিতে উল্লেখ করা হয়েছে। এর মধ্যে উভয় দেশের সীমান্তরক্ষী দুই বাহিনীর মধ্যে সীমান্ত সুরক্ষা ও সুষ্ঠু পরিবেশ বজায় রাখার জন্য আহ্বান জানানো হয়েছে।

উল্লেখ্য, গত ৭ নভেম্বর (শনিবার) একটি ছোট্ট নৌকায় করে ২/৩জন জেলে টেকনাফ জালিয়ার দ্বীপ নাফনদী বাংলাদেশ জলসীমা এলাকায় মাছ শিকার করতে গেলে মিয়ানমার জলসীমা থেকে হঠাৎ করে বিজিপি সদস্যরা তাদের ওপর গুলিবর্ষণ শুরু করে।

তাদের ছোঁড়া গুলিতে ইসলাম নামে এক জেলে গুলিবিদ্ধ হয়। এরপর তার সাথে থাকা অন্য জেলেরা তাকে উদ্ধার করে দ্রুত টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য তাকে কক্সবাজার সদর হাসপাতালের প্রেরন করে। অবশেষে একই দিন রাতে চিকিৎসাদ্বীন অবস্থায় গুলিবিদ্ধ জেলে ইসলাম মারা যায়।