রাজশাহীতে বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে

অনলাইন ডেস্কঃ
ধর্মীয় ও প্রচলিত বিশ্বাসে বৃষ্টির আশায় দেশের বিভিন্ন স্থানে করা হচ্ছে নানা আয়োজন

রাজধানী ঢাকাসহ সারাদেশে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা অব্যাহত থাকতে পারে জানিয়ে দেশজুড়ে হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। কোনো বিশাল এলাকাজুড়ে যখন তাপপ্রবাহ হয়, তখন এরকম সতর্কবার্তা দেওয়া হয়।
বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় এ সময় জনজীবনে অস্বস্তি বাড়তে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। দুর্ভোগ এড়াতে স্কুল কলেজ বন্ধ ঘোষণা করেছে সরকার।

এ অবস্থায় দেশজুড়ে তাপমাত্রা আরও বাড়ার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ভারি বৃষ্টিপাত ছাড়া গরমের তীব্রতা কমার সম্ভাবনা নেই বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
আর তাই বৃষ্টির আশায় ধর্মীয় ও প্রচলিত বিশ্বাসে দেশের বিভিন্ন স্থানে অনেকে পালন করছেন নানা প্রার্থনা ও রীতি।

তীব্র তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে বৃষ্টির আশায় কুষ্টিয়ার কুমারখালীতে বিশেষ (ইসতিসকার) নামাজ পড়েছেন কিছু মানুষ।
সোমবার (২২ এপ্রিল) সকালে উপজেলার যদুবয়রা ইউনিয়নের বল্লভপুর গ্রামের খড়িলার বিলে খোলা আকাশের নিচে নামাজ আদায় করেন তারা।

এদিকে, একই দিন রাজশাহীর পুঠিয়া উপজেলার তাতারপুর গ্রামে বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে দেওয়া হয়েছে। এদিন ওই গ্রামের ৬০ থেকে ৭০টি বাড়িতে বৃষ্টির জন্য গান গাওয়া শেষে বিয়ের অনুষ্ঠান হয়। বিয়ে শেষে সন্ধ্যায় ছিল খাওয়াদাওয়ার আয়োজন।

নারী, পুরুষ ও শিশুদের একটি দল নেচে-গেয়ে আবির মেখে সারা গ্রামে ঘুরে বেড়ান। ব্যাঙ বর-বধূকে কলাগাছের খোলের মধ্যে ভরে বাউকে (বাঁশের বাতার তৈরি) নিয়ে ঘোরা হয়। বাড়ি বাড়ি ঘুরে বৃষ্টির জন্য “আল্লাহ মেঘ দে, পানি দে, ছায়া দে রে” গানটি গান তারা। এরপর বিয়ে দিয়ে একটি প্রতীকী পুকুর খনন করে সেখানে ব্যাঙ দুটিকে ছেড়ে দেওয়া হয়। সন্ধ্যায় গ্রামবাসীদের নিয়ে প্রীতিভোজের আয়োজন করা হয়।

ব্যাঙের বিয়ের আয়োজকরা জানান, বৃষ্টি নেই, তাপমাত্রা বাড়ছে। গাছের আম ঝরে পড়ছে। অন্যান্য ফসলেরও ক্ষতি হচ্ছে। এই অবস্থায় তারা গ্রামের লোকজনকে নিয়ে ব্যাঙের বিয়ে দেওয়ার আয়োজন করা হয়েছে।

https://bangla.dhakatribune.com/79864