রোহিঙ্গাদের ওপর নজরদারি শক্তিশালী করতে ওয়াচ টাওয়ার ও সিসিটিভি স্থাপন করা হচ্ছে

ডেস্ক রিপোর্ট ◑

বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খান কামাল বলেছেন, কক্সবাজারে আশ্রয় নেয়া ‘রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারের সঙ্গে আলোচনা থেমে যায়নি, আলোচনা চলছে। আশা করছি একদিন রোহিঙ্গাদের ফেরত নেবে মিয়ানমার।’

রোহিঙ্গাদের ওপর নজরদারি দুর্বল হয়ে পড়েছে কি-না জানতে চাইলে তিনি বলেন, ‘মোটেও রোহিঙ্গাদের ওপর নজরদারি দুর্বল হয়নি। রোহিঙ্গাদের ওপর নজরদারি আরও শক্তিশালী করতে ওয়াচ টাওয়ার এবং সিসিটিভি স্থাপন করা হচ্ছে। তারা যেন বের হতে না পারে সেজন্য আমাদের সব বাহিনী প্রস্তুত রয়েছে।’

তিনি বলেন, ১১ লাখ রোহিঙ্গা বসবাস করছে, যা টেকনাফের জনগনের তিন গুণ। তাদের নজরদারিতে পুলিশ, র‍্যাব, বিজিবি, আনসারসহ সব বাহিনী কাজ করছে।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে কোস্ট গার্ড সদর দফতরে বাহিনীটির রজতজয়ন্তী উদযাপন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মন্ত্রী আরও বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশে রোহিঙ্গা শিবিরে কাঁটাতারের বেড়া নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টেকনাফে আশ্রিত রোহিঙ্গা জনগোষ্ঠীর শিবির থেকে বেরিয়ে যাওয়া আটকাতে এ সিদ্ধান্ত নেওয়া হয়। আমাদের সেনাবাহিনী ইতোমধ্যে এ কাজ শুরু করেছে। মূল উদ্দেশ্য তারা যেন শিবির থেকে বের হয়ে আমাদের জনগোষ্ঠীর সঙ্গে মিশে না যায়।