মহেশখালীতে শিশুর পুরুষাঙ্গ কেটে ফেলায় পল্লী চিকিৎসকের বিরুদ্ধে মামলা

মহেশখালী প্রতিনিধি •

কক্সবাজারের মহেশখালীর গোরকঘাটা পুটিবিলার এলাকায় খৎনা করানোর সময় ৮ বছরের শিশুর পুরুষাঙ্গ কেটে ফেলায় পল্লী চিকিৎসক মো. জয়নাল আবেদীনের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয়েছে। মামলায় তার সহযোগী মিজানুর রহমানকেও (২৮) আসামি করা হয়।

জয়নাল আবেদীন ওই উপজেলার ছোট মহেশখালীর সিপাহীরপাড়ার মো. ইসলামের ছেলে এবং মামলার দ্বিতীয় আসামি মিজানুর রহমান ওই পল্লী চিকিৎসকের ছোট ভাই। তার সহযোগী হিসেবে কাজ করেন মিজানুর।

সোমবার (৭ ফেব্রুয়ারি) কক্সবাজার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এই মামলা দায়ের করেন ভুক্তভোগী শিশুটির বাবা মো. মঞ্জুর আলম।

আদালতে দায়েরকৃত মামলায় উল্লেখ করা হয়েছে, উপজেলার ছোট মহেশখালীর সিপাহীর পাড়ার মেসার্স ‘জাহেদ মেডিকো’তে গত ২৮ নভেম্বর দুপুর ২টার দিকে এই ঘটনা ঘটে।

এ বিষয়ে মঞ্জুর আলম জানান, তার ৮ বছরের সন্তানের খৎনা করানোর সময় কাঁচি দিয়ে পুরুষাঙ্গের বড় অংশ কেটে ফেলে পল্লী চিকিৎসক জয়নাল আবেদিন। এ সময় তার সন্তান অজ্ঞান হয়ে যায় এবং প্রচুর রক্তক্ষরণ হয়। শিশুটির অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে কক্সবাজার শহরের প্রাইভেট হাসপাতাল ফুয়াদ আল খতিবে ভর্তি করা হয়। ওখানে তিনদিন চিকিৎসার পরেও সন্তানের কোনো উন্নতি না হওয়ায় চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়।

সেখানেও তিনদিন চিকিৎসা শেষে চট্টগ্রামেই আরেকটি প্রাইভেট হাসপাতাল ‘এভার কেয়ার’এ ভর্তি করা হয়। ওখানে একদিন চিকিৎসার পর খরচ যোগাতে না পেরে বাড়ি ফিরে আসেন তিনি। এরপর থেকে বাড়িতে রেখে যতটুকু পারেন চিকিৎসা চালিয়ে যাচ্ছিলেন। গত ১৪ জানুয়ারি ওই প্রাইভেট হাসপাতালে নেওয়ার কথা থাকলেও টাকার অভাবে তা সম্ভব হয়নি। সর্বশেষ বাঁচা-মরার ব্যাপার হয়ে যাওয়ায় ঋণ করে শিশুটিকে চিকিৎসা করানো হচ্ছে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে।

এক্ষেত্রে কোনো ক্ষতিপূরণ নয় ওই হাতুড়ে চিকিৎসকের শাস্তি দাবি করছেন ভুক্তভোগী পরিবার। জানা গেছে- কোনো প্রকার সহযোগিতা না করে উল্টো বিষয়টি নিয়ে বাড়াবাড়ি করলে অপহরণ মামলা দেওয়ার হুমকি দিয়ে আসছেন ওই পল্লী চিকিৎসক।

এ ব্যাপারে কক্সবাজার সিভিল সার্জন ডা. মো. মাহবুবুর রহমান জানান, যদি এমন হয়ে থাকে বিষয়টি খুবই দুঃখজনক। এ ব্যাপারে লিখিতভাবে অভিযোগ করা হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। পল্লী চিকিৎসকরা ব্যাঙের ছাতার মতন গর্জিয়ে উঠেছে বলেও মন্তব্য করেন তিনি।