কক্সবাজার পৌরসভা নির্বাচন : মূল প্রতিদ্বন্দ্বিতায় ৭৭ প্রার্থী

বিশেষ প্রতিবেদক •

কক্সবাজার পৌরসভা নির্বাচনে ১ মেয়র প্রার্থী ও ৫ কাউন্সিলর প্রার্থীসহ ৬ জন মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন।

গতকাল ২৫ মে মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে ৬ জন প্রার্থীই স্বশরীরে জেলা নির্বাচন অফিসারের কার্যালয়ে উপস্থিত হয়ে নিজেদের প্রার্থীতা প্রত্যাহার করে নিয়েছেন বলে নিশ্চিত করেছেন জেলা নির্বাচন কর্মকর্তা এসএম শাহাদাৎ হোসেন।

প্রত্যাহার করে নেয়া ৬ প্রার্থীরা হলেন সম্মিলিত নাগরিক পরিষদের প্রার্থী, কক্সবাজার পৌরসভার সাবেক মেয়র সরওয়ার কামাল, ৩ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আবুল হোসেন, ৬নং ওয়ার্ডের মোহাম্মদ শাহজাহান, ১১ নং ওয়ার্ড থেকে ২ জন সাইফুল ইসলাম, রিদুয়ান রশিদ এবং ১২ নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর প্রয়াত কাজী মুরশেদ আহমেদ বাবুর বড় ভাই শামিম আহমেদ। ৬ জনই বিধি মোতাবেক আবেদনের মাধ্যমে নিজেদের সরিয়ে নিয়েছেন। ফলে মূল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন ৭৭ জন প্রার্থী।

এদিকে মেয়র পদ থেকে প্রার্থীরা প্রত্যাহার প্রসঙ্গে সম্মিলিত নাগরিক পরিষদের প্রার্থী সাবেক মেয়র সরওয়ার কামাল বলেন- নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নেই। আমার সমর্থক ও ভোটাররা নানা হুমকি ও ভয়ে থাকলেও প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের অহরহ আচরণ বিধি ভংগের হিড়িক চলছে। কমিশন কোন ব্যবস্থা নিচ্ছে না। শুধুমাত্র নোটিশ দিয়ে দায়িত্ব সেরেছে। আমার কর্মী সমর্থকদের নিরাপত্তার জন্য আমি সরে দাড়িয়েছি।

সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা ও কক্সবাজার পৌরসভার সহকারি রিটার্নিং কর্মকর্তা শিমূল শর্মার পাঠানো তথ্য মতে, কক্সবাজার পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৭জনসহ মোট ৮৮ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। সেখানে ৪টি সংরক্ষিত আসনে ১৬ জন এবং সাধারণ সদস্য পদে ৬৫ প্রার্থী মনোনয়ন গ্রহন করেন। যাচাই-বাছাই শেষে ১ মেয়র প্রার্থী ও ৩ কাউন্সিলর প্রার্থী বাদ পড়েন। সেখান থেকে গতকাল ১ জন মেয়র ও ৫ জন কাউন্সিলর মনোনয়ন প্রত্যাহার করে নেয়ায় বর্তমানে ৭৭ জন প্রার্থী টিকে গেলেন।

মেয়র পদে মূল প্রতিদ্বন্দ্বিতায় থাকা প্রার্থীরা হলেন আওয়ামী লীগ মনোনীত মোঃ মাহবুবুর রহমান চৌধুরী, স্বতন্ত্র প্রার্থী মাসেদুল হক রাশেদ, জোসনা হক, জগদীশ বড়ুয়া ও ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী মোঃ জাহেদুর রহমান।

সংরক্ষিত আসন-১ (১,২,৩) থেকে শাহেনা আকতার ও ফাতেমা বেগম।

সংরক্ষিত আসন-২ (৪,৫,৬) ইয়াসমিন আকতার, রোকেয়া আকতার কেয়া, জেসমিন আকতার, হেলেনাজ তাহেরা, সাবেকুন্নাহার, চম্পা উদ্দিন।

সংরক্ষিত আসন-৩ (৭,৮,৯) মমতাজ বেগম, সুমা দাশ, রোমেনা আফাজ, জাহেদা আকতার, ছালেহা আকতার, শাহিনা আকতার শাহিন।

সংরক্ষিত আসন-৪ (১০,১১,১২) কোহিনুর ইসলাম, নাছিমা আকতার।
সাধারণ সদস্য তথা কাউন্সিলর পদে ১ নম্বর ওয়ার্ডে জাহিদুল ইসলাম, মোঃ রিয়াজ উদ্দিন, এসআইএম আকতার কামাল আজাদ, মোঃ আতিক উল্লাহ, রাহমাত উল্লাহ, আব্দুল মান্নান।

২ নং ওয়ার্ডে এম. জাফর আলম হেলালি, মোঃ সাহাব উদ্দীন, শাহেদুল আলম, ফাতেমা শারমিন, মিজানুর রহমান।

৩ নং ওয়ার্ডে করিম উল্লাহ, মিঠুন কান্তি দাশ, আমিনুল ইসলাম মুকুল, আবু আদনান সাউদ, মোহাম্মদ আমিনুল ইসলাম হাসান।

৪ নং ওয়ার্ডে আবদুল গাফফার, মোঃ আবদুল মাজেদ, এহেছান উল্লাহ, মিজানুল করিম, মোঃ দিদারুল ইসলাম, আব্দুল্লাহ আল মামুন রিয়াদ, শামসুল আলম, ওমর ফারুক, সিরাজুল হক।

৫ নং ওয়ার্ডে সাহাব উদ্দিন সিকদার, মামুনুর রশিদ, মো: তাহের আলম, গোলাম আরিফ লিটন, মোহাম্মদ জীবন।

৬ নং ওয়ার্ডে মোহাম্মদ রিয়াজ মোরশেদ, ওমর সিদ্দিক, ফজল করিম, মো: জাবেদ মোস্তফা, মো: জসিম উদ্দিন।

৭ নং ওয়ার্ডে আশরাফুল হুদা ছিদ্দিকি জামশেদ, ওসমান সরওয়ার টিপু, জাফর আলম, সাফায়াত কামাল (সৌরভ), শামশুল আলম, মো: জাহেদুল হক।

৮ নং ওয়ার্ডে রাজ বিহারী দাশ, বেলাল হোসেন, উজ্জল কর।

৯ নং ওয়ার্ডে জাহেদুল ইসলাম জাহেদ, আবু ওবায়েদ্দীন নাছের, হেলাল উদ্দীন।

১০ নং ওয়ার্ডে সালাহ উদ্দিন সেতু, আবছার কামাল।

১১ নং ওয়ার্ডে নুর মোহাম্মদ, মো: সেলিম রেজা, নজরুল ইসলাম, মো: মহিন উদ্দীন।

১২ নং ওয়ার্ডে এম এ মনজুর, মো: শহিদুল ইসলাম শহিদ, দিদারুল করিম, এনামুল কবির।

আজ ২৬ মে প্রতীক বরাদ্দ হয়েছে। নির্বাচন ১২ জুন অনুষ্ঠিত হবে।