টেকনাফে সীমান্ত প্রহরী বিজিবি-বিজিপি পতাকা বৈঠক শুরু

গিয়াস উদ্দিন ভুলু, কক্সবাজার জার্নাল •


বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত প্রহরীর মধ্যে বন্ধুত্বপুর্ণ সম্প্রীতি বেগবান ও মাদক সন্ত্রাস প্রতিরোধে দুই দেশে কর্মরত সীমান্ত রক্ষিদের কঠোর ভুমিকা পালন করার লক্ষে টেকনাফ সমুদ্র সৈকত সংলগ্ন ‘সেন্ট্রাল রির্সোট’ এর সম্মেলনকক্ষে,বর্ডার গার্ড বাংলাদেশ টেকনাফ (বিজিবি) ও মিয়ানমার সীমান্তরক্ষী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) রিজিয়ন কমান্ডার পর্যায়ে দুই দিনব্যাপী বৈঠকটি শুরু হয়েছে।

২৪ ও ২৫ মে মেরিন ড্রাইভ সৈকতের পাড়ে টেকনাফের সেন্ট্রাল রির্সোটে বিজিবি-বিজিপির মধ্যে এই বৈঠক চলবে।

২৪ মে (বুধবার) সকালে দুদেশের সীমান্ত পরিস্থিতি নিয়ে সমুদ্র সৈকত সংলগ্ন ‘সেন্ট্রাল রির্সোট’ এর সম্মেলনকক্ষে দু’দেশের প্রতিনিধিদলের মধ্যে বৈঠক শুরু হয়েছে বলে প্রেস বার্তার মাধ্যমে জানিয়েছেন বিজিবির টেকনাফ-২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মহিউদ্দীন আহমেদ।

বিজিবি জানায়, এর আগে বৈঠকে অংশ নিতে মিয়ানমারের সীমান্তরক্ষী-১ নম্বর বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ব্রিগেডিয়ার জেনারেল এইচটেট লুইন এর নেতৃত্বে সেদেশের ১৬ প্রতিনিধিদল বুধবার সকাল ৯টার দিকে টেকনাফের শাহপরীর দ্বীপ জেটি ঘাটে পৌঁছে। সেখানে থেকে তারা সেন্ট্রাল রির্সোটে বৈঠকে যোগ দেন। এই বৈঠকে বাংলাদেশ থেকে কক্সবাজার রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল নাসম-উস সাকিব নেতৃত্বে ১৫ জন প্রতিনিধিদল বৈঠকে অংশ নেয়।

বৈঠকের আগে বিজিবির টেকনাফ-২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মহিউদ্দীন আহমেদ বলেন, ‘বৈঠকে দুই দেশের সম্পর্ক, মাদক, চোরাচালান ও অবৈধ অনুপ্রবেশ রোধসহ সীমান্ত সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হবে।

গত বছরের জুন মাসে মিয়ানমারের মংডুতে রিজিয়ন কমান্ডার পর্যায়ে বৈঠক হয়। এবার সেই বৈঠকটি টেকনাফে হচ্ছে।

এছাড়া গত বছরের ৩০ অক্টোবর টেকনাফে ব্যাটালিয়ন পর্যায়ে দুই বাহিনীর মধ্যে পতাকা বৈঠক হয়েছিল।