কক্সবাজারে ৭ প্রতিষ্টানে জরিমানা

কক্সবাজার প্রতিনিধি :

কক্সবাজার শহরের কলাতলীর পর্যটন জোনে অভিযান চালিয়ে সাতটি প্রতিষ্ঠানকে দুই লাখ ৮১ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। এসব হোটেলে অগ্নি-নির্বাপন ব্যবস্থার ত্রুটি ও ভোক্তা অধিকার আইন অমান্য করার অভিযোগে জরিমানা করা হয়েছে। জরিমানা দন্ডিত এসব প্রতিষ্টানের মধ্যে রয়েছে অভিজাত হোটেল ও রেঁস্তোরাও।

মঙ্গলবার (৫ মার্চ) বেলা ১২ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত কক্সবাজার শহরের হোটেল-মোটেল জোনে এসব অভিযান চালানো হয় বলে জানান কক্সবাজারের অতিরিক্ত জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ( এডিএম ) মো. ইয়ামিন হোসেন।

ইয়ামিন হোসেন বলেন, মঙ্গলবার বেলা ১২ টা থেকে পর্যটন শহর কক্সবাজারকে অগ্নিকান্ডের দুর্ঘটনা থেকে নিরাপদ ও পর্যটকদের ভ্রমণকে নির্বিঘ্ন করতে জেলা প্রশাসনের দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে দুইটি দল হোটেল-মোটেল জোনে অভিযান পরিচালনা করে। এতে আবাসিক হোটেলগুলোতে অগ্নি-নির্বাপন ব্যবস্থা যথাযথভাবে অনুসরণ না করা এবং খাবার রেস্তোরায় মূল্য তালিকা প্রদর্শন না করা সহ নিরাপদ খাদ্য পরিবেশনে ব্যতয়ের অভিযোগে সাতটি প্রতিষ্ঠানকে ২ লাখ ৮১ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এডিএম বলেন, জরিমানা আদায় করা এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে অগ্নি-প্রতিরোধক দরজার বিপরীতে কাঠের দরজা, অকেজো স্মোক ডিডেক্টর, পর্যাপ্ত ফায়ার এক্সটিংগুইশার, হোটেলের আয়তন অনুপাতে পর্যাপ্ত অগ্নিনির্বাপক ব্যবস্থা না থাকা, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স চুড়ান্ত সনদ না থাকা এবং খাবার রেস্তোরাগুলোতে মূল্য তালিকা প্রদর্শন না করার পাশাপাশি নিরাপদ খাদ্য পরিবেশনে ত্রুটির প্রমাণ মিলেছে।

এসব অভিযোগে এর মধ্যে অভিজাত হোটেল লং বিচকে ১ লাখ টাকা, হোটেল সী প্যালেসকে ৫০ হাজার টাকা, হোটেল কল্লোলকে ৫০ হাজার টাকা, হোটেল মিডিয়াকে ১০ হাজার টাকা, কাচ্চি ডাইন রেস্তোরাকে ২০ হাজার এবং হোটেল মিডিয়ার রেস্তোরাকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। এছাড়া হোটেল মিডিয়ার পাশে অনুমোদনহীন একটি ক্ষুদ্র দোকানকে ১ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ইয়ামিন হোসেন জানান, দন্ডপ্রাপ্ত প্রতিষ্টানগুলোকে জরিমানা আদায় করার পাশাপাশি ত্রুটিগুলো দ্রুত কাটিয়ে উঠতে নির্দেশনা দেওয়ার পাশাপাশি সতর্ক করা হয়েছে। প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে।