ঈদকে ঘিরে কক্সবাজারে সক্রিয় হয়ে উঠেছে জাল নোট পাচারকারী চক্র

দীপন বিশ্বাস :

আসন্ন রমজান ও ঈদুল ফিতর এর ব্যাস্ততম বাজারকে কেন্দ্র করে কক্সবাজারে শুরু হয়েছে জাল টাকার ছড়াছড়ি। প্রতি দিনই কক্সবাজারের বিভিন্ন বাজারগুলোতে জাল নোট ধরা পড়ছে।

প্রতি বছরই দু’ঈদের মাসকে টার্গেট করে সক্রিয় হয়ে উঠে জাল নোট পাচারকারী চক্র।

এমনি এক জাল নোট পাচারকারী চক্রের অন্যতম হোতা কারবারি রাসেল খান’কে গ্রেফতার করেছে র‌্যাব-১৫ এর সদস্যরা।

এসময় তার কাছ থেকে এক হাজার টাকার ৩০টি জাল নোট, নগদ পাঁচ হাজার এক’শ পঞ্চাশ টাকা ও ১টি মোবাইল ফোন উদ্ধার করা হয়। কক্সবাজার শহরের সমিতিপাড়া এলাকা থেকে তাকে হাতে নাতে গ্রেফতার করা হয়।

র‌্যাব-১৫ এর অতিরিক্ত পুলিশ সুপার সিনিয়র সহকারী পরিচালক (ল’ এন্ড মিডিয়া) মোঃ আবু সালাম চৌধুরী জানিয়েছেন, র‌্যাব গোপন সংবাদে জানতে পারে যে, কক্সবাজার জেলার সদর থানাধীন কক্সবাজার পৌরসভার ১নং ওয়ার্ড সমিতি পাড়া এলাকার গোলাম মোস্তফার টিনশেড ভাড়া বাসার একটি কক্ষে জাল টাকাসহ একজন লোক অবস্থান করছে।

উক্ত সংবাদের ভিত্তিতে রবিবার (১০ মার্চ) সকাল সাড়ে ৬টার দিকে র‌্যাব-১৫ সিপিএসসি ক্যাম্পের একটি আভিযানিক দল বর্ণিত স্থানে বিশেষ অভিযান পরিচালনা করে।

অভিযান পরিচালনাকালে র‌্যাব বর্ণিত স্থানে পৌঁছালে র‌্যাবের উপস্থিতি বুঝতে পেরে কৌশলে দৌড়ে পালানোর চেষ্টাকালে একজন জাল টাকার অন্যতম কারবারীকে গ্রেফতার করতে সক্ষম হয়।

পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সম্মুখে আটককৃত জাল টাকার কারবারীর দেহ তল্লাশী করে তার হেফাজত হতে উল্লেখিত জাল টাকা, নগদ টাকা ও মোবাইল ফোন জব্দ করা হয়।

গ্রেফতারকৃত কারবারী মোঃ রাসেল খান (২৫) উক্ত এলাকার নুরুল আনোয়ার প্রকাশ লালু মাঝির ছেলে।

আটককৃত রাসেল’কে ব্যাপক জিজ্ঞাসাবাদে জানা যায়, আসন্ন রমজান এবং ঈদ-উল-ফিতর কে কেন্দ্র সংঘবদ্ধ চক্রের মাধ্যমে চট্টগ্রাম ও কক্সবাজারের বিভিন্ন এলাকায় জাল টাকার অবৈধ ব্যবসার মাধ্যমে মানুষের টাকা হাতিয়ে নেওয়াই তাদের মুল টার্গেট।

রমজান ও ঈদ-উল-ফিতর উপলক্ষে জাল টাকার নোট সংগ্রহ ও বাজারে ছেড়ে দেওয়ার লক্ষ্যে এই সংঘবদ্ধ চক্র সক্রিয় হয়েছে বলে জানা যায়। প্রতিটি এক হাজার টাকার জাল নোট সে ৫০০ টাকায় বিক্রি করে বলে জানায়।

উদ্ধারকৃত আলামতসহ গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণার্থে কক্সবাজার সদর মডেল থানায় লিখিত এজাহার দায়ের করা হয়েছে।