ক্যাম্প ঘুরে রোহিঙ্গাদের সঙ্গে কথা বললেন সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়া

কক্সবাজার জার্নাল ডটকম :

বাংলাদেশে সফররত ইউএনডিপির শুভেচ্ছা দূত সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়া কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখেছেন।

বুধবার (২০ মার্চ) দুপুর ১টার দিকে নোয়াখালীর ভাসানচর থেকে সরাসরি সেনাবাহিনীর হেলিকপ্টারে করে উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান তিনি।

এ সময় তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান কক্সবাজার জেলা প্রশাসক মোহাম্মদ শাহীন ইমরান, পুলিশ সুপার মাহফুজুর রহমান, শরণার্থী ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমান, উখিয়া সার্কেল মোহাম্মদ রাসেল মিয়া, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর হোসেনসহ ঢাকাস্থ সুইডেনের দূতাবাসের কর্মকর্তারা।

প্রথমে তিনি ক্যাম্প-৪ এক্সটেনশনে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম ইউএনএইচসিআরের নিবন্ধন ও খাবার বিতরণের ই-ভাউচার কার্যক্রম পরিদর্শন করেন। শেষে ক্যাম্প ৪-এ ইউএন ওমেন এবং ইউএনএফপিএ পরিচালিত মাল্টি পারপাস উইমেন্স সেন্টার পরিদর্শনকালে রোহিঙ্গা নারীদের সঙ্গে কথা বলেন। এরপর ক্যাম্প-৫ এ ইউএনএইচসিআর পরিচালিত দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন, একটি বেকারি শপ ও পাটজাত পণ্যের প্রক্রিয়াজাতকরণ কার্যক্রম পর্যবেক্ষণ এবং সেখানে কর্মরত নারীদের সঙ্গে মতবিনিময় করেন।

এ ছাড়া ক্যাম্প-১০ এর ইউএনডিপি পরিচালিত কার্যক্রম ও ক্যাম্প-১৮এর আইওএম পরিচালিত রোহিঙ্গা কালচারাল মেমোরি সেন্টার পরিদর্শন করেন।

এ বিষয়ে উখিয়ার ৮-এপিবিএনের অধিনায়ক অ্যাডিশনাল ডিআইজি মো. আমির জাফর বলেন, তিনি (রাজকন্যা) আমার এলাকায় তিনটি ক্যাম্পের কার্যক্রম ঘুরে দেখেছেন। এ সময় তিনি রোহিঙ্গা নারী-পুরুষের সঙ্গে কথা বলেন। পরে ক্যাম্প ত্যাগ করেন।

প্রসঙ্গত, গত ১৮ মার্চ পাঁচ দিনের সফরে বাংলাদেশে আসেন সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া। ঢাকায় সুইডেন দূতাবাস ও ইউএনডিপির তথ্য বলছে, ২০২৩ সালে ইউএনডিপির শুভেচ্ছাদূত হিসেবে নিয়োগ পাওয়ার পর প্রিন্সেস ভিক্টোরিয়ার এটি প্রথম বাংলাদেশ সফর। এর আগে ২০০৫ সালে বাংলাদেশ সফরে এসেছিলেন তিনি।