গায়ে আগুন দিয়ে দৌড়ে বিশ্বরেকর্ড

আগুনের কথা এলেই আতঙ্ক কাজ করে সবার মনে। কারণ, সর্বভুক আগুনে মুহূর্তেই ধ্বংসস্তূপে পরিণত হতে পারে যে কোনো অট্টালিকা। তাই অনল থেকে বাঁচতে সচেতন থাকার চেষ্টায় থাকে মানুষ; কিন্তু ফ্রান্সের দমকলকর্মী জোনাথন ভেরো ভয় পাওয়ার পাত্র নন। আগুন নিয়ে সবসময় তার মধ্যে আবেগ কাজ করে। বলা যায়, আগুন নিয়ে খেলতেই তিনি ভালোবাসেন। যার ওপর ভর করে গায়ে আগুন দিয়ে এ দমকলকর্মী অর্জন করলেন দুটি বিশ্বরেকর্ড।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্যমতে, ৩৯ বছর বয়সী ভেরো প্রতিরক্ষামূলক স্যুট পরে গায়ে আগুন দিয়ে সর্বোচ্চ ২৭২.২৫ মিটার দৌড়ান। আগের রেকর্ডটি ছিল ২০৪.২৩ মিটার দৌড়ানোর। একই সঙ্গে পুরো শরীরে আগুন দিয়ে অক্সিজেন ছাড়া দ্রুততম সময়ে ১০০ মিটার দৌড়ানোর রেকর্ডও অর্জন করেন ভেরো। এতে মাত্র ১৭ সেকেন্ড সময় নিয়েছেন তিনি। আগে রেকর্ড দুটি ছিল যুক্তরাজ্যের অ্যান্টনি ব্রিটনের।

শৈশব থেকেই আগুন নিয়ে খেলতে ভালোবাসতেন ফরাসি দমকলকর্মী ভেরো। পাশাপাশি তিনি পেশাদার স্ট্যান্টম্যানও। গায়ে আগুন দিয়ে দৌড়ানোর মতো দুঃসাহসিক কাজ তিনি করেছেন নিজেকে ধাক্কা দিতে। একই সঙ্গে আগুনশিল্পী হিসেবে তিনি যে আরও বেশি কিছু করতে পারেন, তা পরখ করে নেওয়াও ছিল লক্ষ্য।

সূত্র : খালিজ টাইমস