জনভোগান্তি কমাতে ১৫ দিনের মধ্যে পাসপোর্ট ইস্যু করার সুপারিশ

ডেস্ক রিপোর্ট • জনভোগান্তি কমাতে ১৫ দিনের মধ্যে পাসপোর্ট ইস্যু করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি জোর সুপারিশ করা হয়েছে।

যথাসময়ে পাসপোর্ট ইস্যু করতে সক্ষম না হলে, যথাযথ কারণ সংশ্লিষ্ট ব্যক্তিকে জানিয়ে দেওয়ার ব্যবস্থা চালু করারও সুপারিশ করা হয়।
মঙ্গলবার (১৫ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে প্রধানমন্ত্রীর জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে যোগদান এবং ভারত সফরের উপর প্রতিবেদন উপস্থাপন করা হয়।

বৈঠকে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘে পাঁচদিনের সফরে ১৩টি প্রধান ও সাইড মিটিং এবং ৯টি দ্বিপাক্ষিক বৈঠকে অংশগ্রহণ করেন। তাছাড়া প্রধানমন্ত্রীর যোগ্য ও সাহসী নেতৃত্বের কারণে জাতিসংঘ ও ভারত সফর সফল হয়েছে এবং সারা বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল হয়েছে। এছাড়া দুটি সফরে প্রধানমন্ত্রী মোট পাঁচটি পুরস্কার লাভ করে তা বাংলাদেশের জনগণের জন্য নিবেদন করেছেন।
প্রধানমন্ত্রীর ভারত সফরকালে শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক এবং প্রধানমন্ত্রী কর্তৃক ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান নিয়ে আলোচনা করা হয়।

বৈঠকে ব্যবসার ক্ষেত্রে বাংলাদেশের বেসরকারি ব্যবসায়ীদের সক্ষমতা অর্জনের জন্য সরকারি পর্যায় থেকে সহায়তার মাধ্যমে তাদেরকে সক্ষম করে গড়ে তুলতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
বৈঠকে অর্থনৈতিক কূটনীতিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভূমিকা ও সফলতা নিয়ে প্রতিবেদন উপস্থাপন করা হয় এবং সারা বিশ্বে অর্থনৈতিক কূটনীতি আরও জোরদার করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অগ্রণী ভূমিকা পালন করার সুপারিশ করা হয়।

বৈঠকে বর্তমান সময় পর্যন্ত বিভিন্ন দেশে কী পরিমাণ পণ্য রফতানি করা হয়েছে, বিভিন্ন মিশন থেকে সে বিষয়ে প্রতিবেদন সংগ্রহ করে পরবর্তী বৈঠকে উপস্থাপন করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, নাহিম রাজ্জাক এবং কাজী নাবিল আহমেদ অংশগ্রহণ করেন।

এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শহীদুল হক, মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব খোরশেদ আলম, পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।