টেকনাফে এক সপ্তাহে ১৫ কোটি টাকার ক্রিস্টাল মেথ উদ্ধার

টেকনাফ অফিস •

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মাত্র এক সপ্তাহের ব্যবধানে টেকনাফ থেকে ১৫ কোটি টাকা মূল্যর তিন কেজি ক্রিস্টাল মেথ (আইস) উদ্ধার করেছে।

২৩ নভেম্বর রাতে সর্বপ্রথম টেকনাফ ব্যাটালিয়ন লেদা বিওপি’র আলীখাল সোলার প্রজেক্টের লবন মাঠ এলাকা থেকে এক কেজি ক্রিস্টাল মেথের একটি চালান উদ্ধার করে। এর ৫দিন পর একই ব্যাটালিয়নের দমদমিয়া বিওপি’র জালিয়ারদ্বীপ দক্ষিণ এলাকা থেকে আরেকটি এক কেজির চালান উদ্ধার করেছে।

এছাড়া সর্বশেষ সোমবার রাতে হ্নীলা বিওপি’র একটি টহল দল আরও ১ কেজির চালান উদ্ধার করেছে।

বিজিবি সদর দপ্তর জানিয়েছে, সোমবার রাতে টেকনাফ ব্যাটালিয়নের অধীনস্থ হ্নীলা বিওপি’র একটি বিশেষ টহলদল অবরাং এলাকা নিয়মিত টহল পরিচালনা করছিল। রাত পৌনে ১১টার দিকে টহলদল ওই এলাকা দিয়ে দুজন চোরাকারবারিকে ১টি প্লাস্টিকের ব্যাগ হাতে নিয়ে নাফ নদী পার হয়ে বাংলাদেশের অভ্যন্তরে বেড়িবাঁধের দিকে আসতে দেখে।

টহলদল উক্ত তাদেরকে দেখা মাত্র তাদেরকে চ্যালেঞ্জ করে খুব দ্রুত তাদের দিকে অগ্রসর হয়। কিন্তু চোরাকারবারিরা দূর থেকে বিজিবি টহলদলের উপস্থিতি বুঝতে পেরে তাদের সঙ্গে থাকা ব্যাগটি ফেলে দিয়ে নাফ নদীতে ঝাঁপ দিয়ে রাতের অন্ধকারের সুযোগ নিয়ে দ্রুত সাঁতরিয়ে পার্শ্ববর্তী মিয়ানমার সীমান্ত অতিক্রম করে পালিয়ে যায়।

পরবর্তীতে টহলদল তল্লাশী অভিযান পরিচালনা করে তাদের ফেলে যাওয়া ১টি কালো প্লাস্টিকের ব্যাগ উদ্ধার করে। উদ্ধারকৃত ব্যাগটি তল্লাশী করে ব্যাগের ভিতর থেকে পাঁচ কোটি টাকা মূল্যর ১ কেজি ক্রিস্টাল মেথ (আইস) জব্দ করতে সক্ষম হয়।

বিজিবি জানায় ওই চোরাকারবারিদের আটকের জন্য ওই এলাকা ও নদীর তীরসহ পার্শ্ববর্তী স্থানে অভিযান চালিয়ে কাউকে আটক করা সম্ভব হয়নি। উক্ত স্থানে অন্য কোন অসামরিক ব্যক্তিকে পাওয়া যায়নি তাই চোরাকারবারিদের সনাক্ত করাও সম্ভব হয়নি। তবে তাদেরকে সনাক্ত করার জন্য অত্র ব্যাটালিয়নের গোয়েন্দা কার্যক্রম চলমান রয়েছে।