ইনানী রেঞ্জের ৫শ ৭০ জনকে ১ম কিস্তিতে ২৫হাজার ২শ টাকা বিতরণ

বনের উপর নির্ভরশীলদের নগদ অর্থ সহায়তা দিচ্ছে বনবিভাগ!

ইমরান আল মাহমুদ, কক্সবাজার জার্নাল :


উখিয়া উপজেলার তুতুরবিল এলাকার তফুরা বেগম। বিয়ের কয়েকবছর পর স্বামী চলে যায় তফুরা কে ছেড়ে। সে থেকে অভাব অনটনে যাচ্ছে স্বামী পরিত্যক্তা তফুরার দিন। মাঝেমধ্যে বনের লাকড়ি কুড়িয়ে তা বিক্রি করে সামান্য আয়ে চলে তার সংসার।

বনের উপর নির্ভর হয়ে সারাবছর থাকতে হয় তফুরাদের। শুধু তফুরা নয় জুম্মাপাড়া এলাকার হতদরিদ্র শাহাব উদ্দিনও বনের উপর নির্ভরশীল হয়ে জীবিকা নির্বাহ করে আসছে। কিন্তু বাংলাদেশ সরকারের অনন্য একটি উদ্যোগ বনের উপর নির্ভরশীল বনকর্মীদের নগদ অর্থ সহায়তা প্রদান কার্যক্রম বাস্তবায়ন করে আসছে বনবিভাগ।

তারই ধারাবাহিকতায় টেকসই বন ও জীবিকা প্রকল্প(সুফল)’র আওতাভুক্ত ৫শ ৭০ জনকে নগদ অর্থ সহায়তা প্রদান করেছে কক্সবাজার দক্ষিণ বনবিভাগের আওতাধীন ইনানী রেঞ্জ। ইনানী সদর বিট, জালিয়াপালং বিট, রাজাপালং বিট ও ছোয়ানখালী বিটের বনের উপর নির্ভরশীল নারী পুরুষের মাঝে ৪২হাজার টাকা বিতরণ করা হবে। সুফল প্রকল্পের নগদ অর্থ সহায়তা বিতরণ অনুষ্ঠান বুধবার(২০ সেপ্টেম্বর) ইনানী রেঞ্জ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইনানী রেঞ্জ কর্মকর্তা ফিরোজ আল আমিন।

প্রধান অতিথি ছিলেন সহকারী বন সংরক্ষক(এসিএফ) আনিসুর রহমান। অর্থ সহায়তা বিতরণের পূর্বে সুফল প্রকল্পের উপকারভোগীদের উদ্দেশ্যে এসিএফ বলেন,”মূলত সংরক্ষিত বনভূমি রক্ষার্থে জীববৈচিত্র্যের যাতে ক্ষতি না হয় সেজন্য বনের ভেতর অবাধে বিচরণ হ্রাস করে নিজেরা নিজেদের কর্মসংস্থান সৃষ্টি করার লক্ষ্যে এ অর্থ কাজে লাগাবেন। বন থাকলে পরিবেশ প্রকৃতি ঠিক থাকবে। অন্যথায় আমাদের জীবনযাপন হুমকির মুখে পড়ার সম্ভাবনা বেশি। কেননা, বনে অবাধে বিচরণ করলে হাতি সহ বন্যপ্রাণী লোকালয়ে চলে আসার সম্ভাবনা থাকে।

সুতরাং, আপনারা এ টাকা দিয়ে হাস মুরগি পালন, ক্ষুদ্র ব্যবসা সহ লাভজনক ব্যবসার কাজে ব্যবহার করে নিজেরা স্বাবলম্বী হবেন সেটি প্রত্যাশা।”

আনিসুর রহমান বলেন,”৪২হাজার টাকা অর্থ সহায়তার প্রথম কিস্তিতে প্রত্যেকের মাঝে ২৫হাজার ২শ টাকা করে বিতরণ করা হয়। পরবর্তীতে অবশিষ্ট টাকা বিতরণ করা হবে।”

বিতরণকালে ইনানী রেঞ্জের বনায়নের সভাপতি শহিদুল্লাহ কায়সার, ইনানী সদর বিট কর্মকর্তা তোসাদ্দেক হোসেন, রাজাপালং বিট কর্মকর্তা মো. মনিছুর রহমান, জালিয়াপালং বিট কর্মকর্তা সোহেল হোসাইন সহ প্রমুখ উপস্থিত ছিলেন।