রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্র ও গোলাবারুদ সহ ‘আরসার’ ৪ সন্ত্রাসী আটক

আবদুল্লাহ আল আজিজ, কক্সবাজার জার্নাল :

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে নাশকতার পরিকল্পনায় অস্ত্র ও গোলাবারুদ সহ অবস্থান নেয়া মিয়ানমারের সন্ত্রাসী সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) ৪ সন্ত্রাসীকে আটক করেছে এপিবিএন।

এসময় উদ্ধার করা হয়েছে ৫ টি ওয়ান শুটারগান, ১ টি এলজি, ৩৬ রাউন্ড রাইফেলের গুলি, ৮ রাউন্ড গুলির খোসা, ৪ রাউন্ড শর্টগানের কার্তুজ, ৩ টি হাতের তৈরি গ্রেনেড, ৩ টি বড় পটকা, ১ টি ওয়াকিটকি সেট, ২টি বড় ছোরা, ১টি গুলতি এবং ২ টি লোহার ছিকল।

আটক ৪ জনকে হলেন, মোহাম্মেদ আমিন (২৩), পেটান শরীফ (৪৩), আবুল কাশেম (৩৩) ও সৈয়দুর রহমান (২৫)। এরা উখিয়ার বিভিন্ন ক্যাম্পের বাসিন্দা এবং আরসার শীর্ষ সন্ত্রাসী বলে জানিয়েছে এপিবিএন।

বৃহস্পতিবার দিবাগত রাত ১২ টার দিকে উখিয়ার জামতলীস্থ ১৫ নম্বর ক্যাম্পে এ অভিযান চালানো হয়।

শুক্রবার বেলা সাড়ে ১১ টার দিকে উখিয়াস্থ ৮ এপিবিএন এর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য নিশ্চিত করেছেন ৮ এপিবিএন এর অধিনায়ক অ্যাডিশনাল ডিআইজি মো. আমির জাফর।

সংবাদ সম্মেলনে ৮ এপিবিএন এর অধিনায়ক অ্যাডিশনাল ডিআইজি মো. আমির জাফর বলেন, আরসা সন্ত্রাসীরা রোহিঙ্গা ক্যাম্পে নাশকতা সৃষ্টির জন্য বিপুল পরিমাণ অস্ত্র গোলাবারুদ সহ ১৫ নম্বর ক্যাম্পে অবস্থান নেয়ার গোপন সংবাদে এ অভিযান চালানো হয়। অভিযানে এপিবিএন সদস্যরা ঘটনাস্থলে পৌঁছলে আরসা সন্ত্রাসীরা দৌঁড়ে পালানো শুরু করে। এদের ধাওয়া করে ৪ জনকে আটক করা হলেও আনুমানিক ১০/১২ জন পালিয়ে যায়। আটকদের কাছ থেকে উদ্ধার করা হয় এসব অস্ত্র ও গোলাবারুদ।

তিনি বলেন, গোয়েন্দা তথ্য ও আটক সন্ত্রাসীদের জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা ক্যাম্পের নিয়ন্ত্রণ নেওয়ার জন্য বড় ধরণের নাশকতার পরিকল্পনা করছিলো।

এ ব্যাপারে উখিয়া থানায় মামলা করে আটকদের সোপর্দ করার প্রক্রিয়া চলছে বলেও জানিয়েছেন এপিবিএনের এই কর্মকর্তা।