১৯৯৬ সালের ক্যালেন্ডারেই চলবে এ বছর


আজকাল অনেক পণ্যেরই পুনর্ব্যবহার (রিসাইকেল) বাড়ছে। তাই বলে খ্রিষ্টীয় নতুন বছরে পুরোনো সালের ক্যালেন্ডার বা দিনপঞ্জি পুনর্ব্যবহারের কথা কে কবে শুনেছে? বিষয়টি কৌতূহলোদ্দীপক হলেও সত্য।

বলা হচ্ছে, ১৯৯৬ সালের সঙ্গে ২০২৪ সালের অনেক মিল রয়েছে। দুটি বছরেরই প্রথম দিন শুরু হয়েছে সোমবার দিয়ে। আর দুটি বছর লিপ ইয়ার বা অধিবর্ষ। এ কারণে ১৯৯৬ সালের ক্যালেন্ডার চলতি বছরেও ব্যবহার করা যাবে।

ইন্টারনেটের কল্যাণে বিষয়টি এরই মধ্যে অনেকেরই নজরে এসেছে। নব্বইয়ের দশকের স্মৃতিকাতর অনেকেই প্রায় তিন দশকের পুরোনো ক্যালেন্ডারের সংগ্রহের চেষ্টা করছেন।

বিগত বছরের শেষের দিকে অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে জানান, ২০২৪ সালেও ১৯৯৬ সালের ক্যালেন্ডার কীভাবে মিলে যাবে। এ নিয়ে বানানো টিকটকের একটি ভিডিও দেখা হয়েছে ১৫ লাখের বেশি বার।

বিষয়টি নিয়ে আলোচনা চলছে এক্সেও (সাবেক টুইটার)। যুক্তরাষ্ট্রের অভিনেতা ও নব্বইয়ের দশকের শিশুশিল্পী জনাথন টেইলর থমাসের প্রচ্ছদ ব্যবহার করে একটি ক্যালেন্ডারের ছবি এই সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। এ-সংক্রান্ত পোস্টে মজার ছলে মানুষকে আগের ক্যালেন্ডার পুনরায় ব্যবহার শুরু করার কথা বলা হয়েছে।

১৯৯৬ সালের ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী বিল ক্লিনটন দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচিত হন। এবারও ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে ডেমোক্রেটিক পার্টির হয়ে দ্বিতীয় দফায় লড়তে যাচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।

১৯৯৬ সালের সঙ্গে আরও একটি মিল রয়েছে চলতি বছরের। ১৯৯৬ সালে বসেছিল অলিম্পিকের আসর, এ বছর বসবে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর। তবে দিন-তারিখ ভিন্ন হবে।

এরই মধ্যে পুরোনো জিনিসপত্র বিক্রির সাইট ই-বে ১৯৯৬ সালের শত শত ক্যালেন্ডার বিক্রি করেছে। বার্বি থেকে শুরু করে কানাডিয়ান-আমেরিকান মডেল ও অভিনেত্রী পামেলা অ্যান্ডারসনকে দিয়ে এসব ক্যালেন্ডারের প্রচ্ছদ করা হয়েছে। ৫০ ডলার থেকে ২০০ ডলার পর্যন্ত উঠেছে ক্যালেন্ডারের দাম।

এ ছাড়া ১৪৯ ডলার ৯৯ সেন্টেও কিছু কিছু ক্যালেন্ডার বিক্রি হচ্ছে। এসব ক্যালেন্ডারে নব্বইয়ের দশকের ফ্যাশন ট্রেন্ড, হেয়ার স্টাইলসহ তৎকালীন জীবনযাত্রার নানা ছবি রয়েছে, যা দেখে অনেকেই স্মৃতিকাতর হয়ে পড়ছেন।