২০২৫ সালের এইচএসসি পরীক্ষা সব বিষয়ে পূর্ণ নম্বরে

 

এক বছর বাদে ২০২৫ সালে যে এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে তা সব বিষয়ে, পূর্ণ নম্বরে ও পূর্ণ সময়ে অনুষ্ঠিত হবে।

গতকাল সোমবার বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ওই পরীক্ষা অনুষ্ঠিত হবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রণীত ২০২৫ সালের পাঠ্যসূচি অনুযায়ী। খবর বিডিনিউজের।

২০১০ সাল থেকে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এসএসসি এবং এপ্রিলের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা শুরু হয়ে আসছিল। কিন্তু মহামারীর মধ্যে এই সূচিতে আসে পরিবর্তন। ২০২০ সালে পরীক্ষা না নিয়েই শিক্ষার্থীদের সনদ দেওয়া হয়। এরপর ২০২১ ও ২০২২ সালে পরীক্ষা নেওয়া হয় সংক্ষিপ্ত সিলেবাসে। ২০২২ সালে বন্যার কারণে পরীক্ষা পিছিয়ে নভেম্বরে নেওয়া হয়েছিল। করোনাভাইরাস মহামারী শুরুর পর এবারই একটি বাদে সবগুলোতে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কেবল তথ্যপ্রযুক্তি বিষয়ে পরীক্ষা হয়েছে ৭৫ নম্বরে। এ বছর আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষা শুরু হয় ১৭ অগাস্ট; শেষ হয় ২৫ সেপ্টেম্বর। প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা ১০ দিন পিছিয়ে ২৭ অগাস্ট শুরু হয়। সবগুলো বোর্ডে একই দিনে পরীক্ষা শুরু না হলেও ১১টি শিক্ষা বোর্ডে একযোগে গত ২৬ নভেম্বর ফল প্রকাশ করা হয়। এবার যে পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী পরীক্ষা হয়েছে, সেই অনুযায়ী ২০২৪ সালে এইচএসসি পরীক্ষা হবে জুনের দ্বিতীয় সপ্তাহে।