উখিয়ায় কোস্ট ফাউন্ডেশনের আয়োজনে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

ইমরান আল মাহমুদ:
উখিয়া উপজেলায় কর্মরত পেশাদার গণমাধ্যমকর্মীদের আরও পেশাদারিত্ব বজায় রেখে সংবাদ সংগ্রহ করতে হবে। দায়িত্বশীলতার সাথে সীমান্ত, রোহিঙ্গা সংশ্লিষ্ট সহ সকল ধরনের সংবাদ প্রকাশ করতে হবে। উখিয়া থেকে আন্তর্জাতিক মানের সাংবাদিক হওয়া একদম সহজ তবে অনেকটা কঠিনও। ভূয়া নিউজের প্রভাব যাতে কোথাও না পড়ে সেজন্য সত্য ঘটনা উদঘাটন করে বার বার যাচাই-বাছাই করে সংবাদ লেখার চর্চা করতে হবে। আন্তর্জাতিক সীমান্ত আইন, শরণার্থী প্রত্যাবাসন সংশ্লিষ্ট বিষয়ে আরও বেশি জ্ঞান অর্জন করে সাংবাদিকতায় একজন মূলধারার সাংবাদিক হিসেবে নিজেদের গড়ে তুলতে হবে বলে জানিয়েছেন কক্সবাজারের প্রবীণ সাংবাদিক এশিয়ান এইজ পত্রিকার মোহাম্মদ নুরুল ইসলাম। একই কথা জানিয়ে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেছেন এটিএন বাংলা ও ভয়েস অব আমেরিকার প্রতিনিধি মোয়াজ্জেম হোসাইন শাকিল ও এসএ টিভি’র কক্সবাজার প্রতিনিধি আহসান সুমন।

বৃহস্পতিবার(২৮ ডিসেম্বর) উখিয়া প্রেসক্লাব হলরুমে বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্ট ফাউন্ডেশন আয়োজিত উখিয়ার স্থানীয় সাংবাদিকদের নিয়ে কর্মশালায় এসব কথা বলেন তারা।

কর্মশালার পূর্বে ও পরে বক্তব্য রাখেন কোস্ট ফাউন্ডেশনের সহকারী পরিচালক ও আঞ্চলিক টিম লিডার জাহাঙ্গীর আলম, উখিয়া প্রেসক্লাব সভাপতি সাঈদ মুহাম্মদ আনোয়ার ও সাধারণ সম্পাদক রতন কান্তি দে।

কর্মশালায় সংবাদ ও সাংবাদিকতা,পেশাদার সাংবাদিকদের দায়িত্বশীলতা, ফেইক নিউজ ও ফেইক নিউজ চিহ্নিত করার উপায়, অনুসন্ধানী সাংবাদিকতা ও গুরুত্ব, মোবাইল সাংবাদিকতা,সাংবাদিকতা কেনো কষ্টকর হয়ে পড়ছে এর থেকে উত্তরণের উপায়, নারী সাংবাদিকদের অংশগ্রহণ, রোহিঙ্গা কর্মসূচিতে সাংবাদিকদের করণীয়, সংবাদ লেখার কৌশল ও গুণগত সংবাদ, আধুনিক সাংবাদিকতার বৈশিষ্ট্য ও গুরুত্ব বিষয়ে আলোচনা করেন প্রশিক্ষকরা।

প্রশিক্ষণে উখিয়া প্রেসক্লাব, অনলাইন প্রেসক্লাব ও রিপোর্টার্স ইউনিটির ২০ জন গণমাধ্যমকর্মী অংশ নেন।