উখিয়ায় দিনব্যাপী দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

ইমরান আল মাহমুদ:
কক্সবাজারের উখিয়ায় দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার(৩০ আগস্ট) সকাল ১০টায় উপজেলা পরিষদ অডিটোরিয়াম হলরুমে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন উপজেলা পরিষদ ভারপ্রাপ্ত চেয়ারম্যান মুহাম্মদ জাহাঙ্গীর আলম। প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার ইমরান হোসাইন সজীব। বিশেষ অতিথি হিসেবে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আল মামুন উপস্থিত ছিলেন।

কর্মশালায় উপস্থিত অতিথিবৃন্দ বক্তব্যে বলেন,” বিশ্বের ১০টি দুর্যোগ ঝুঁকিপূর্ণ দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে। জলবায়ু পরিবর্তন সহ ভৌগোলিক নানা কারণে বাংলাদেশ দুর্যোগপ্রবণ দেশ। বিশেষ করে বঙ্গোপসাগরের নিকটবর্তী কক্সবাজার জেলা সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। দুর্যোগের ক্ষয়ক্ষতি কমাতে ঝুঁকি মোকাবিলায় পূর্বাভাসের ফলে বর্তমানে আগে থেকে সচেতন হওয়া যায়। এ কর্মশালার মাধ্যমে কক্সবাজার তথা উখিয়া উপজেলার মানুষের মাঝে সচেতনতা সৃষ্টিতে অংশগ্রহণকারীরা আন্তরিকতার সাথে স্ব স্ব এলাকায় কাজ করবেন বলে আশাবাদী।”

কর্মশালার প্রধান আলোচ্য বিষয়বস্তু ছিলো দুর্যোগ পূর্বাভাসের ব্যাখ্যা ও অনুধাবন। <span;>ইউএনডিপির সহযোগিতায় ও ব‍্যুরো অফ পপুলেশন, রিফিউজি এন্ড মাইগ্রেশন(পিআরএম) অফ দি ইউএস ডিপার্টমেন্ট অফ স্টেট(ডিওএস) এর অর্থায়নে প্রশিক্ষণটি আয়োজন করেন রিজিওনাল ইন্টেগ্রেটেড মাল্টি-হ্যাজার্ড আর্লি ওয়ার্নিং সিস্টেম (রাইমস)।

শুরুতে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মো. ইমরান হোসেন সজীব। তিনি তাঁর উদ্বোধনী বক্তব্যে পূর্বাভাস ব্যবস্থার উন্নয়নে যারা কাজ করছে তাদের ধন্যবাদ জানান এবং আগাম সতর্কবার্তার ভিত্তি করে সঠিক পদক্ষেপ গ্রহণের ফলে ক্ষয়ক্ষতি কমানোর বিষয়ে সাম্প্রতিক সময়ের ঘূর্ণিঝড় মোখায় সরকারের সাফল্য তুলে ধরেন। পূর্বাভাসের মাধ্যমে দুর্যোগের ক্ষয়ক্ষতি অনেকখানি কমিয়ে আনা সম্ভব বলে তিনি জানান।

প্রশিক্ষণে পূর্বাভাসের অনিশ্চয়তা এবং কিভাবে সেই অনিশ্চয়তা কমিয়ে আনা সম্ভব তা নিয়ে বিস্তারিত ধারনা প্রদান করেন রাইমসের কান্ট্রি প্রোগ্রাম রাইহানুল হক খান। সাইক্লোন সিগনাল সিস্টেম, সাইক্লোনের বিভিন্ন সিগনাল কি বোঝায় এবং করণীয় বিষয়ে সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন কক্সবাজার আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মো. আব্দুল হান্নান। আগাম বার্তা বিষয়ক বিভিন্ন তথ্য সংগ্রহ করার পদ্ধতি সম্পর্কে বিশদ উপস্থাপনা করেন রাইমসের সিনিয়র সিস্টেম ডেভেলপার মো. মবিনুর রহমান এবং টেকনিক্যাল অফিসার সৈয়দা সাবরিনা সুলতানা। এছাড়া প্রোগ্রামে আরো উপস্থিত ছিলেন ইউএনডিপি এর ডিআরএম এনালিস্ট ওবায়দুল ইসলাম মুন্নাসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ,ইউপি সচিবগণ ও জনপ্রতিনিধিবৃন্দ।