স্কুল ভবন নির্মাণকে কেন্দ্র করে দু'পক্ষের মধ্যে উত্তেজনা

উখিয়ায় পুলিশ-জনতা সংঘর্ষ: ইউএনও-এসিল্যান্ডের গাড়ীতে হামলা, গুলিবিদ্ধসহ আহত ২০

শাহেদ মিজান •

উখিয়ার সোনারপাড়ায় স্কুল ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনকে কেন্দ্র করে পুলিশ ও স্থানীয় লোকজনের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে তিনজন গুলিবিদ্ধসহ অন্তত ২০ জন আহত হয়েছে। পুলিশের কয়েকজন সদস্যও আহত হয়েছে। এ ঘটনায় দুই জনকে আটক করা হয়েছে।

রোববার বেলা ৩টার দিকে এই ঘটনা ঘটে। এই ঘটনার পর পরিস্থিতি থমথম অবস্থায় রয়েছে। ঘটনাস্থল পরিদর্শনে গেছেন জেলা প্রশাসক মোঃ মামুনুর রশিদ ও অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আহমেদ সঞ্জুর মোর্শেদ জানান, সোনারপাড়া উচ্চ বিদ্যালয়ের একটি নতুন ভবন নির্মাণকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরে বিদ্যালয় কর্তৃপক্ষ ও স্থানীয় লোকজনের মধ্যে বিরোধ চলে আসছিলো। এর মধ্যে প্রশাসনিক জটিলতা সম্পন্ন করে আজ রোববার ওই ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করতে যান উপজেলা নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন আহমেদ ও সহকারী কমিশনার (ভূমি)। কিন্তু ওই সময় বিরোধীতাকারী লোকজন ভিত্তিপ্রস্তর স্থাপনের বাধা দেন। তারা উত্তেজিত হয়ে নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) এর গাড়ি ভাংচুর করেছে।

এর মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়লে ঘটনা নিয়ন্ত্রণের জন্য পুলিশ মোতায়েন করা হয়। এসময় পুলিশ ও এলাকাবাসীর মধ্যে সংঘর্ষ সৃষ্টি হয়।

স্থানীয় লোকজন দাবি করেন, পুলিশের ছোঁড়া শর্টগানের গুলিতে মহিলাসহ স্থানীয় তিনজন গুলিবিদ্ধ হয়। এছাড়া আহত হয় আরো অন্তত ১৫ জনের বেশি।

অন্যদিকে স্থানীয় লোকজনের হামলায় পুলিশের কয়েকজন সদস্যও আহত হয়েছে বলে জানিয়েছেন ওসি।