কক্সবাজার সরকারি কলেজে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

ইমরান আল মাহমুদ:
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে কক্সবাজার সরকারি কলেজে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার(১০ জানুয়ারি) দুপুর ১২টায় কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মোহাম্মদ রেজা খান হেলালী। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মুহাম্মদ গিয়াস উদ্দিন। তিনি বলেন,”১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের সমাপ্তির পূর্ণতা ঘটে এবং বাংলাদেশের অগ্রযাত্রার সূচনা হয়। বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনাকে শিক্ষার্থী ও নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়া এবং বঙ্গবন্ধুকে নিয়ে মৌলিক গবেষণার উপর গুরত্ব আরোপ করতে হবে।”

বিশেষ অতিথির বক্তব্য রাখে ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর ড. সুজিত কুমার দে,শিক্ষক পরিষদের সম্পাদক ও পদার্থবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ কাসেম। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান আবুল মনসুর। ছাত্রদের মধ্যে বক্তব্য রাখেন রাজিবুল ইসলাম মো. মোস্তাক ও নুরুল আবরার সাকিব। এসময় শিক্ষক,শিক্ষার্থী সহ অনেকে উপস্থিত ছিলেন। আলোচনা সভার শুরুতে কুরআন তেলাওয়াত করেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক আজিজুল মোস্তফা বুলু,ত্রিপিটক পাঠ করেন দ্বাদশ শ্রেণির ব্যবসায় শিক্ষা বিভাগের ছাত্রী শ্রাবন্তী বড়ুয়া ও গীতা পাঠ করেন ছাত্র প্রসেনজিত দাশ।
সঞ্চালনা করেন পদার্থবিদ্যা বিভাগের প্রভাষক জয়প্রকাশ বড়ুয়া।