চকরিয়ায় জনতার হাতে রহিম ডাকাত দেশীয় বন্দুকসহ আটক

রাজু দাশ, চকরিয়া ◑

কক্সবাজার চকরিয়ায় চিংড়ি জোনের ত্রাস এক ডজন মামলার আসামি আব্দুর রহিম প্রকাশ রহিম্মা ডাকাত (৩২) নামের ডাকাতকে আটক করে পুলিশের হাতে তুলে দিয়েছে সাধারন জনগণ।

গত শুক্রবার (৭ আগষ্ট) রাত সাড়ে ১০টার দিকে পৌরসভার ৬নং ওয়ার্ডে ডাকাতিকালে স্থানীয় জনতা গণপিটুনী দিয়ে পুলিশের কাছে সোপার্দ করেন।

এই বিষয়টি নিশ্চিত করেছেন চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুর রহমান
আটককৃত ডাকাত আসামি চকরিয়া চিরিংগা ইউনিয়নে ৫নং ওয়ার্ডে সওদাগর ঘোনার নুরুল কবিরের ছেলে আব্দুর রহিম।

স্থানীয় সূত্রে জানা যায়, চকরিয়া পৌরসভার নিজপানখালী এলাকার মৃত আব্বাস উদ্দিনের মেয়ে জামাই হয় রহিম। সে সূত্রে রহিম শাশুরবাড়ীকে নিরাপদ মাদকের স্বর্গরাজ্যসহ জুয়ার আসর গড়ে তুলে। তার অনৈতিক কর্মকান্ডে এলাকাবাসী অতিষ্ঠ হলেও প্রতিবাদ করার সাহস পায় না ভয়ে।আব্বাস উদ্দিনের বসতভিটার পাশেই আলী মিয়ার বাড়ি, তার ছেলে জামাল হোসাইন ডাকাত রহিমের অপকর্মের বিরুদ্ধে প্রতিবাদ করেন বেশ কয়েকবার। এতে ডাকাত রহিম ক্ষিপ্ত হয়ে তার শালা রাসেল ও মুন্না।

শুক্রবার রাতে পূর্বপরিকল্পিত ভাবে ডাকাতি, লুটপাট ও হামলা চালায় আলী মিয়ার পরিবারে। এতে ডাকাতের উপস্থিতি টের পেয়ে ঘরের মানুষ চিৎকার দিলে আশেপাশের জনগণ এগিয়ে আসে। জনগণের উপস্থিতি দেখে ডাকাত দলের সদস্যরা দুই রাউন্ড ফাকাগুলি ছুড়ে পালানোর জন্য দৌড়াতে থাকে। একপর্যায়ে ডাকাত রহিম ছুটে আসা এলাকাবাসী ঘিরে ফেলে। রহিম ধারালো কিরিচ ও একটি দেশীয় অস্ত্র নিয়ে আত্মরক্ষার চেষ্টা চালালে উপস্থিত জনগণ এসময় তাকে দূর থেকে ইট পাটকেল নিক্ষেপ করতে থাকে। একপর্যায়ে রহিম ডাকাত হাত থেকে অস্ত্র পড়ে গেলে জনতা তাকে আটক করে ধোলাই দিয়ে।

বিষয়টি এলাকাবাসীর পক্ষ থেকে ওয়ার্ড কাউন্সিলর এবং ওসিকে অবহিত করলে তাৎক্ষণিক এস আই মহসিন তালুকদার ও এএস আই কামাল হোসাইনসহ সংঙ্গীয় ফোর্স নিয়ে ঘটনাস্থলে পৌঁছালে স্থানীয় জনসাধারণ ডাকাত রহিমকে বন্দুকসহ সোপার্দ করেন।

এ বিষয়ে এস আই মহসিন তালুকদার বলেন,ওসি স্যারের নির্দেশে আমার সংঙ্গীয় ফোর্সসহ ঘটনাস্থলে পৌঁছার পর অবৈধ বন্দুকসহ ডাকাত রহিমকে আটক করা হয়েছে রহিম গুরুতর আহত অবস্থায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

চকরিয়া থানার অফিসার ইনচার্জ ওসি হাবিবুর রহমান বলেন, জনগণের সহায়তায় রহিম ডাকাতকে আটক করে একটি দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে। তার বিরুদ্ধে আগেও পুলিশ এ্যাসল্ট মামলা, অস্ত্র মামলা, ডাকাতি প্রস্তুতি,যৌতুক নিরোধ আইনের মামলাসহ অসংখ্য মামলার আসামী তার বিরুদ্ধে অস্ত্র ও ডাকাতির মামলায় নিয়মিত মামলা রুজু করে
আদালতে প্রেরণ করা হয়েছে।